জামদানী শাড়ির আদীকথা(৪) দামী জিনিস, টেকে কম/যত্ন নিতে হয় অনেক বেশি,কিন্তু কিভাবে?

ধারাবাহিক ৪ পর্বের ৪র্থ ও শেষ খণ্ড

২৪ ঘণ্টা সংস্কৃতি। লেখিকা তানজিন তিপিয়া : দামী জিনিসটি টেকে কম ঠিক কিন্তু যত্ন নিতে হবে বহুগুণ আর যত্ন যদি হয় আমার মায়ের মতো তাহলে ১০০ বছরেও কিছুই হবেনা।

যেমন -১৫দিন পর পর রোঁদে দেবেন। সাথে সাথে ভাজ করা যাবেনা। ভাজের মাঝখানে পত্রিকার পৃষ্ঠা দেবেন। এতে শাড়ির মাঝে ফাঁকা থাকবে।

ইষ্টিলের আলমারিতে রাখাটাই শ্রেয় তাতে পোকা হতে বাঁচাতে পারবেন। পরার পর সাথে সাথে রাখা যাবে না। ফ্যানের বাতাসে সারারাত ঘাম শুকোতে দিন।

২৪ ঘণ্টা ডট নিউজে প্রকাশিত জামদানী শাড়ির আদিকথা নিয়ে ৪ পর্বের ধারাবাহিকের বাকি পর্বগুলো পড়েছেন তো? না পড়লে নিচের লিংকগুলো ক্লিক করে ১ম, ২য় ও তয় খণ্ডের চমকপ্রদ ইতিহাসগুলো জেনে নিন।

৫বার পরার পর মাড় ভেঙ্গে পাড় ভারী হয়ে পরে ফলে রেশম নরম হয়ে শাড়ি ফেটে যাবার ঝুঁকি বাড়ে। শাড়ি ন্যাপথোলিন দিয়ে রাখতে হবে।

একহাতেই পড়ুন। কাঁটা ওয়াশ করাবেন না এতেও রেশম নরম হয়ে ছিঁড়ে যাওয়ার ঝুঁকি অধিকতর। ড্রাই ওয়াশ না করতে দিলেই ভালো কারণ অনেক টানা হেঁচড়া হয়। এতেও সুতো নরম হয়ে ছিঁড়ে যাওয়ার সম্ভাবনা খুব।

হাতে বোনা আসল নাকি যন্ত্রে তৈরি নকল? 

পার্থক্য করা একদম সহজ, শাড়ির পেছনটা উল্টে দেখুন, মোটিফ গুলোর সুতো বদ্ধ থাকে, কাঁটা হয় না। টেনে সুতো বার করা অসম্ভব। আর নকলে কাজের সুতো গুলো কাঁটা থাকে, টেনে বার করা সম্ভব।

আরো থবর : জামদানী শাড়ির আদীকথা (১) ইতিহাস ও বংশপরম্পরার আভিজাত্যের প্রতীক!

আরো খবর : জামদানী শাড়ির আদীকথা (২) মোঘল আমলে আবিষ্কৃত এক নিখুঁত হস্তের বিদ্যা

আরো খবর : জামদানী শাড়ির আদীকথা (৩) জীবনভরই জামদানী পরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

যাই হোক সকল নারীদের বলছি আমার মতো দেশীয় কাপড় পরিধানে এগিয়ে আসুন। দেশকে বিশ্বের দরবারে তুলে ধরুন। দেখবেন আপনাকেও দেখে অন্য দশজন এগিয়ে আসবেন।

২৪ ঘণ্টা/লেখিকা-তানজিন তিপিয়া/ সম্পাদনা-রাজীব প্রিন্স

এই বিভাগের আরো খবর

Leave A Reply

Your email address will not be published.