পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের জন্য ২৫ কোটি টাকা বরাদ্দ প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের পৌরসভার কর্মকর্তা ও কর্মচারীদের বেতন ভাতা পরিশোধের লক্ষ্যে আজ সকালে ২৫ কোটি টাকা বরাদ্দের অনুমোদন দিয়েছেন।

প্রধানমন্ত্রী প্রেস সচিব ইহসানুল করিম জানান, শেখ হাসিনা আজ সকালে তাঁর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে এই বরাদ্দ প্রদান করেন।

দেশের ৩২৮ পৌরসভায় ১২ হাজার ৫১৯ কর্মকর্তা-কর্মচারী ও আউটসোর্সিংয়ের মাধ্যমে নিয়োগকৃত আরও ২০ হাজার পরিচ্ছন্নতাকর্মী এ সুবিধার আওতায় আসবেন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় গত ২৬ মার্চ থেকে দেশে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের সাধারণ ছুটি চলছে। নানা প্রতিকূলতার মধ্যে দেশের ৩২৮ পৌরসভার কর্মচারীরা তাদের সীমিত সম্পদ নিয়ে করোনা পরিস্থিতি মোকাবেলায় নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। পাশাপাশি বর্তমানে ডেঙ্গু নিয়ন্ত্রণে এডিস মশা দমনেও তারা সক্রিয়ভাবে কাজ করছেন।

জানা গেছে, বর্তমানে পৌরসভার রাজস্ব আদায় সন্তোষজনক পর্যায়ে না থাকায় অধিকাংশ পৌরসভার বেতনভাতা বকেয়া ছিল। করোনা পরিস্থিতির কারণে পৌরসভার নিয়মিত রাজস্ব আদায়ের খাত হোল্ডিং ট্যাক্স, ট্রেড লাইসেন্স, হাটবাজারের ইজারা প্রদান, দোকান ভাড়াসহ যাবতীয় রাজস্ব আয় প্রায় দুই মাস ধরে বন্ধ রয়েছে।

এ ছাড়া জরুরি সেবা প্রদানের জন্য ব্যয় বৃদ্ধি পেয়েছে। এতে প্রায় পৌরসভার কর্মকর্তা-কর্মচারীদের বেতনভাতা প্রদান দুরূহ হয়ে পড়েছে। বেতন না পেয়ে পৌরসভার কর্মকর্তা-কর্মচারীরা মানবেতর জীবনযাপন করেছেন। বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টিগোচর হলে তিনি ২৫ কোটি টাকা অনুদান প্রদান করেন।

২৪ ঘণ্টা/এম আর

এই বিভাগের আরো খবর

Leave A Reply

Your email address will not be published.