অ আ আবীর আকাশ : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম ও ইউটিউবে চটকদার বিজ্ঞাপন সাঁটিয়ে একশ্রেণীর প্রতারকরা একাউন্ট বা আইডি খুলে লোভনীয় অফার করে মানুষের সাথে প্রতারণা করে যাচ্ছে দীর্ঘদিন ধরে।

বিজ্ঞাপন

তেমনি ফেসবুকে কয়েকটি আইডির সন্ধান মিলেছে এসব প্রতারকের। ফোন কর্ণার শপ (phone conner shop), ব্র্যান্ডস শপ ৯৯ (Brands shop 99), বাইট বিডি শপ (Bite bd shop) নামের ফেসবুক আইডি থেকে স্মার্টফোনের লোভনীয় অফার করে গ্রাহকের কাছ থেকে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নিচ্ছে।

তারা অফার করে গ্রাহকের কাছ থেকে সমুদয় টাকা বুঝিয়ে নিলেও গ্রাহককে স্মার্ট ফোনের বদলে পুরনো নষ্ট সস্তা একটা বাটন মোবাইল সেট কুরিয়ার করে। কুরিয়ার চার্জ পর্যন্ত গ্রাহককে দিতে হয়। দেখা যায় প্রাপ্ত মোবাইলের মূল্য কুরিয়ার খরচও নয়।

তেমনি ক্ষতিগ্রস্ত হয়েছেন উর্মি রহমান নামের এক কর্মজীবী নারী। তিনি একটি স্মার্টফোনের (অফার মূল্যসাড়ে চার হাজার টাকা) অর্ডার করে পেয়েছেন ৩০০ টাকা দামের বাটন সেট।

এ প্রতিবেদককে উর্মি রহমান বলেন-‘ দুনিয়াতে বিশ্বাস শব্দটা উঠে গেছে। ফেসবুকে এত সুন্দর অফার দেখে স্মার্টফোনের অর্ডার করেছি, বিনিময়ে একটা পুরনো বাটন সেট পেয়েছি। কুরিয়ার চার্জ দিয়ে তুলেছি, কুরিয়ার খরচ পর্যন্ত হয়নি। পুরোটাই প্রতারণা করেছে। যে নাম্বারে কথা বলেছি, টাকা পাঠিয়েছি সে নাম্বারটা বন্ধ।’

প্রতারণার বিষয়ে সমাজ বিশ্লেষক ইমতিয়াজ আহমেদ বুলবুল বলেন- সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রেরিত কোন অফার, কোন কেনাকাটা, শপিং করা, অর্ডার দেয়া মোটেই ঠিক নয়। জানা নেই, শোনা নেই অপরিচিতদের বিশ্বাস করা উচিত নয়।’

উর্মি রহমানের মত এরকম বহু নারী-পুরুষ এসব প্রতারকের প্রতারণার শিকার হয়েছেন। আইন-শৃঙ্খলা বাহিনীর তৎপরতায় এদের রুখতে পারে বলে অনেকেই বিশ্বাস করেন।

২৪ ঘণ্টা/এম আর