কামরুল ইসলাম দুলু : সৌদি আরবের সাথে মিল রেখে অন্যান্য বছরের মতো এবারও একদিন আগে ঈদ উদযাপন করছেন সীতাকুণ্ড উপজেলার বাঁশবাড়িয়া ও বাড়বকুণ্ড এলাকার চারিয়াকান্দি গ্রামের মানুষ।

বিজ্ঞাপন

জানা যায়, প্রায় দুই শতাধিক বছরের অধিক সময় ধরে চট্টগ্রামের মির্জারখীল দরবার শরীফের মুরিদরা সৌদি আরবের সাথে মিল রেখে একদিন আগে রোজা পালন, ঈদুল ফিতর এবং ঈদুল আজহা উদযাপন করে আসছেন। তারই অংশ হিসেবে সীতাকুণ্ডের দুইটি গ্রামেও মির্জারখীল দরবার শরীফের মুরিদরা একদিন আগে ঈদ পালন করে আসছেন।

সৌদি আরবের সাথে মিল রেখে অন্যান্য বছরের মতো এবারও একদিন আগে ঈদুল আজহা উদযাপন করছেন সীতাকুণ্ড উপজেলার বাঁশবাড়িয়া ও বাড়বকুণ্ড এলাকার চারিয়াকান্দি গ্রামের মানুষ। নির্দিষ্ট মতবাদের অনুসারী এসব গ্রামের বাসিন্দারা সকালে নিজ নিজ মসজিদে ঈদের নামাজ আদায় করে পশু জবাই করেন।

প্রায় দু’শ বছর আগে তৎকালীন পীর মাওলানা মুখলেছুর রহমান (রহঃ) একদিন আগে অর্থাৎ পৃথিবীর অন্য যেকোনো দেশে চাঁদ দেখা গেলেই রোজা, ঈদ এবং কোরবানী পালনের নিয়ম প্রবর্তন করেন। এরপর থেকে সারাদেশে মির্জাখীল দরবারের অনুসারীরা এ নিয়ম পালন করে আসছেন। ঠিক তেমনিভাবে সীতাকুণ্ড উপজেলার বাঁশবাড়িয়া ও বাড়বকুণ্ড এলাকায় দু’টি গ্রামের মানুষ বহু বছর ধরে একদিন আগে ঈদুল ফিতর ও ঈদুল আজহা পালন করে আসছেন।

২৪ ঘণ্টা/এম আর