২৪ঘণ্টা নিউজ ডেস্ক: বিশিষ্ট সমাজ বিজ্ঞানী ও প্রিমিয়ার বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেছেন, প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়, তারা দেশের সম্পদ।
বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধীদের জীবন মান উন্নয়নে নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। আদর-স্নেহ-মায়া-মমতা আর ভালোবাসার দৃষ্টিতে প্রতিবন্ধীদের দেখলে তারাও সমাজের প্রতিনিধিত্বশীল ভূমিকা পালন করবে। তিনি ২৪ অক্টোবর ২০২০ শনিবার বিকাল ৪টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের এস. রহমান হলে ইউনেস্কো ক্লাব চট্টগ্রাম জেলার উদ্যোগে ‘জাতিসংঘ দিবস উদ্যাপন’ উপলক্ষে আলোচনা সভা ও হুইল চেয়ার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
ইউনেস্কো ক্লাব চট্টগ্রাম জেলা সভাপতি প্রফেসর ড. মোঃ কামাল উদ্দিন এর সভাপতিত্বে এবং আঁখি মজুমদারের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন- সংগঠনের সাধারণ সম্পাদক মুহাম্মদ মনির উদ্দিন। এতে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন- ইউনেস্কো ক্লাব চট্টগ্রাম জেলার সহ সভাপতি মোহাম্মদ শরীফুল আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- লায়ন নুরুল আলম বাচ্চু, লায়ন শেখ মোঃ সামিদুল হক, লায়ন সামশুদ্দিন আহমেদ সিদ্দিকী।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- মানবাধিকার কাউন্সিল চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক জাফর ইকবাল, তসলিম উদ্দিন আহমদ, ফারুক হাসান, ফেরদৌস খান, মোঃ আকতার হোসেন, আবছার উদ্দিন অলি, আবুল কালাম আজাদ, ইঞ্জিনিয়ার ফারুক হোসাইন, কানিজ ফাতেমা, মনজুর আলম, শাকিল আরাফাত। অনুষ্ঠান শেষে জাহেদুল ইসলাম মুন্না, কায়সার হামিদ, পুজা, এমদাদুল হক ও মোঃ রুবেল কে ৫টি হুইল চেয়ার এবং অনুপম সেলাই কেন্দ্রের পরিচালক নওশাবা তসলিমকে ১টি সেলাই মেশিন এবং ১ জনকে স্কেচ প্রদান করা হয়। পরিশেষে ইউনেস্কো ক্লাবের লোগো সম্বলিত ১০০ জনকে মাস্ক বিতরণ করা হয়।
বক্তারা বলেন, বিশ্বের সকল স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রে ‘জাতিসংঘ দিবস’ উদ্যাপিত হয়। সাধারণ পরিষদের সিদ্ধান্ত অনুসারে জাতিসংঘ সনদ অনুমোদনের দিনে ১৯৪৫ সাল থেকে এ দিবস পালনের জন্য নির্দিষ্ট করা হয়।
২৪ঘণ্টা/এন এম রানা