মন্ত্রিসভা ২৮ জানুয়ারির মধ্যে এইচএসসি অথবা এর সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশের লক্ষ্যে আজ তিনটি সংশোধনী বিলের খসড়া অনুমোদন দিয়েছে।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বাংলাদেশ সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। প্রধানমন্ত্রী তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি এ বৈঠকে যোগ দেন।

বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের ব্রিফিংকালে বলেন, আইন মন্ত্রণালয়ের ভেটিংয়ের শর্তে মন্ত্রিসভায় আজ এই তিনটি বিলের চূড়ান্ত অনুমোদন দেয়া হয়।

তিনি আরো বলেন, বৈঠকে এইচএসসি’র ফলাফল যেন ২৪ থেকে ২৫ জানুয়ারি অথবা সর্বোচ্চ ২৮ জানুয়ারির মধ্যে প্রকাশিত হতে পারে সে লক্ষ্যে বিল তিনটি পার্লামেন্টের পরবর্তী প্রথম অধিবেশনেই উত্থাপন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সচিব বলেন, সভায় এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশের লক্ষ্যে দুটি অধ্যাদেশ ও একটি আইন- ইন্টারমিডিয়েট অ্যান্ড সেকেন্ডারি এডুকেশন অর্ডিনেন্স ১৯৬১ ও বাংলাদেশ টেকনিক্যাল এডুকেশন বোর্ড অর্ডিন্যান্স ২০১৮ এবং বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড আইন ২০২০ পাশ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি বলেন, সাত দিনের মধ্যে (১৮ জানুয়ারি) পার্লামেন্টের পরবর্তী অধিবেশন বসতে যাচ্ছে।
বিদ্যমান আইনে পরীক্ষা গ্রহন না করেই এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশের কোন বিধান রাখা হয়নি।

মন্ত্রিপরিষদ সচিব জানান, কোভিড-১৯ মহামারির কারণে পরীক্ষার আয়োজন করার সম্ভব নয়। তাই এই সংশোধনী বিলগুলো উপস্থাপন করা হয়েছে।