আনুষ্ঠানিকভাবে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন আব্দুর রাজ্জাক এবং শাহরিয়ার নাফিস। শনিবার (১৩ ফেব্রুয়ারি) মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার টেস্টের তৃতীয় দিনের মধ্যাহ্নভোজন বিরতির সময় আনুষ্ঠানিকভাবে অবসরের ঘোষণা দেন আবদুর রাজ্জাক ও শাহরিয়ার নাফিস।

বিজ্ঞাপন

এ সময় তাদের জন্য বিদায় অনুষ্ঠানের আয়োজন করে ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (কোয়াব)।

আন্তর্জাতিক সম্ভাবনা না থাকলেও ঘরোয়া ক্রিকেটে খেলে যাচ্ছিলেন রাজ্জাক ও নাফিস। হয়তো খেলতে পারতেন আরও কিছুদিন। কিন্তু বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সঙ্গে অফিসিয়ালি যুক্ত হওয়ার কারণে এখানেই বিদায় জানাতে হলো তাদের।

আব্দুর রাজ্জাক দায়িত্ব পেয়েছেন নির্বাচকের। আর শাহরিয়ার নাফিস কাজ করবেন ক্রিকেট অপারেশন্স বিভাগে। তাই সব ধরনের ক্রিকেট থেকে আনুষ্ঠানিক বিদায় জানাতে হলো তাদের।

বাংলাদেশের একমাত্র বোলার হিসেবে প্রথম শ্রেণির ক্রিকেটে ৬০০ উইকেট শিকার করেছেন আব্দুর রাজ্জাক। তার উইকেট সংখ্যা এখন ৬৩৪। ৫ উইকেট নিয়েছেন ৪১ বার, ১০ উইকেট ১১ বার। লিস্ট ‘এ’ ক্রিকেটে নিয়েছেন ৪১২ উইকেট। সেরা বোলিং ইনিংস ১৭ রানের বিনিময়ে ৭ উইকেট।

এছাড়া আন্তর্জাতিক ক্রিকেটেও তার সাফল্য অনেক। ওয়ানডেতে বাংলাদেশের প্রথম দুইশ উইকেট শিকারি বোলার তিনিই। এই ফরম্যাটে ১৫৩ ম্যাচ খেলে তিনি নিয়েছেন ২০৭ উইকেট। ১৩ টেস্টে তার শিকার ২৮ উইকেট। আর ৩৪ টি-টোয়েন্টি খেলে উইকেট নিয়েছেন ৪৪ উইকেট।

এদিকে বাঁহাতি ব্যাটসম্যান নাফিস জাতীয় দলের হয়ে ২৪ টেস্ট, ৭৫ ওয়ানডে এবং ১ টি-টোয়েন্টি খেলেছেন। সব মিলিয়ে তিন ফরম্যাটে তার রান ৩ হাজার ৪৬৮।