চবি প্রতিনিধিঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ‘বঙ্গবন্ধু চেয়ার’ পদে দায়িত্ব গ্রহণ করেছেন অধ্যাপক ড. মুনতাসীর মামুন। সোমবার (১৫ মার্চ)তিনি এ দায়িত্ব গ্রহণ করেন।

বিজ্ঞাপন

দায়িত্ব গ্রহণের পর এক সংবর্ধনা অনুষ্ঠানে মুনতাসীর মামুন বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রধান কাজ হলো গবেষণা। দেশে ৫টি বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধু চেয়ার রয়েছে। বিশ্ববিদ্যালয়গুলোতে আশানুরূপ গবেষণা হচ্ছে না। সবচেয়ে কম গবেষণা হয়েছে বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কে। বঙ্গবন্ধুকে নিয়ে দেশে প্রায় ১ হাজার বই বেরিয়েছে। সবগুলো প্রায় একই। আমি সকলের সাথে বসে তাদের মতামতের ভিত্তিতে কাজ করবো।

তিনি আরও বলেন, আমি চাইবো সকলের আশার প্রতিদান দিতে। বঙ্গবন্ধু মানে বাংলাদেশ। আর বঙ্গবন্ধুর কথা যখন আসে তখন বাংলাদেশের কথা আর আলাদাভাবে বলতে হয় না। এ বিশ্ববিদ্যালয়ের যারা বাংলাদেশ ও বঙ্গবন্ধু নিয়ে গবেষণায় আগ্রহী তাদের জন্য আমার দরজা সবসময় খোলা।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, আমরা গত একবছর ধরে যোগ্য একজন গবেষক খুঁজছিলাম। যা অনেকেই জানতেন না। আমি বিশ্বাস করি, আমরা যোগ্য ব্যক্তিকে দায়িত্ব দিতে পেরেছি।

সংবর্ধনা অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন সিনেট সদস্য অধ্যাপক বেনু কুমার দে, সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান সিদ্দিকী, কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মহীবুল আজিজ, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক মনজুরুল আলম, প্রক্টর রবিউল হাসান ভূঁইয়া, অবসরপ্রাপ্ত শিক্ষক ড. গাজী সালাউদ্দীন, সোহরাওয়ার্দী হলের প্রভোস্ট মাইনুল হাসান, হাটহাজারী উপজেলার চেয়ারম্যান এস এম রাশেদুল আলম, অফিসার সমিতির সাধারণ সম্পাদক হাসিদ হাসান নোমানী।

২৪ ঘণ্টা/মেহেদি