চবি প্রতিনিধি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) কেন্দ্রীয় জামে মসজিদ সংলগ্ন এলাকা থেকে প্রায় ১৫ ফুট লম্বা ও ১০ কেজি ওজনের একটি অজগর সাপ উদ্ধার করা হয়েছে। এ সময় এ সাপের কামড়ে দুজন আহত হয়েছেন।

বিজ্ঞাপন

রোববার দিবাগত রাত ২ টার দিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সাপটি উদ্ধার করে চবি নিরাপত্তা দফতরে পাঠায়।

আহতরা হলেন চবির যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ১২-১৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সাদেক হোসেন টিপু ও উক্ত এলাকার উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ এক শিক্ষার্থী। তাদের প্রাথমিক চিকিৎসার পর চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে (চমেক) চিকিৎসার জন্য পাঠানো হয়। বর্তমানে দুজনেই সুস্থ আছেন।

এ বিষয়ে সাদেক হোসেন টিপু বলেন, রাতে বাসায় ফেরার পথে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদের সামনের রাস্তায় সাপটি দেখতে পেয়ে কয়েকজন ছোট ভাইকে খবর দেই। পরে আমরা সাপটি উদ্ধার করে নিরাপত্তা দপ্তরে পাঠাই। এ সময় আমি এবং এক ছোট ভাই সাপের কামড়ে আহত হই।

এ বিষয়ে চবির নিরাপত্তা দপ্তরের সুপারভাইজার মো. আবুল বশর বলেন, শিক্ষার্থীরা সাপটি উদ্ধার করে নিরাপত্তা দপ্তরে নিয়ে আসে। প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষকদের পরামর্শে সাপটি পুনরায় জঙ্গলে ছেড়ে দেওয়া হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের বন্যপ্রাণী শাখার মাস্টার্সের শিক্ষার্থী এবং ভেনম রিসার্চ সেন্টারের শিক্ষানবিশ গবেষক রফিকুল ইসলাম বলেন, এটি রক পাইথন প্রজাতির সাপ। চট্টগ্রামে এই প্রজাতির সাপ কিছু সংখ্যক রয়েছে৷ সাপটি খাবারের সন্ধানে লোকালয়ে চলে আসতে পারে৷

২৪ ঘণ্টা/মেহেদি