গবেষক হতে চাই-এর দ্বিতীয় ধাপে ক্যাম্পাস রিসার্চ এম্বাসেডর নিয়োগ আজ

  |  শনিবার, জুলাই ৩, ২০২১ |  ৪:৫৭ অপরাহ্ণ
24ghonta-google-news

নিউজ ডেস্ক:

দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে গবেষণা বান্ধব পরিবেশ সৃষ্টিতে কাজ করছে “গবেষক হতে চাই, (Be Researcher BD)” নামে একটি উন্মুক্ত প্ল্যাটফর্ম।দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষাপ্রতিষ্ঠান গুলো’র শিক্ষার্থীদের মাঝে গবেষণা শেখার গুরুত্বপূর্ণ কার্যক্রমগুলো প্রতিটি শিক্ষার্থীর মধ্যে ছড়িয়ে দেয়ার উদ্দেশ্য নিয়ে কাজ করছে (বিআরবিডি)।

24ghonta-google-news

জানা যায়, ১ম ধাপে প্রায় ৪০ টি বিশ্ববিদ্যালয় হতে প্রায় ৭৪ জন শিক্ষার্থীকে ক্যাম্পাস রিসার্চ এম্বাসেডর হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে এই উন্মুক্ত প্লাটফর্মটির গ্রহণযোগ্যতা দিন দিন ব্যাপক আকারে বেড়েই চলছে। প্রথম ধাপে এই ৭৪ জন শিক্ষার্থী এম্বাসেডর হিসেবে নিয়োগ দেওয়ার পর। দ্বিতীয় ধাপে আরও কিছু শিক্ষার্থীকে সুযোগ দেওয়া হচ্ছে এই গবেষণা শেখার প্ল্যাটফর্মে।

আজ শনিবার (৩-জুলাই) সন্ধ্যা ৭: ১৫ মিনিটে শুরু হবে দ্বিতীয় ধাপে উক্তীর্ণ শিক্ষার্থীদের নিয়ে মৌখিক পরীক্ষা। ইতিমধ্যে যোগ্য প্রার্থীদের ইমেইলের মাধ্যমে একটি জুম লিঙ্ক প্রেরণ করা হয়েছে। সেখানে এই মৌখিক পরীক্ষায় উক্তীর্ণ দের যাচাই-বাছাই শেষ করে তাঁদের’কে দায়িত্ব দেয়া হবে গবেষক হতে চাই (বিআরবিডি) ক্যাম্পাস রিসার্চ এম্বাসেডর হিসেবে।এছাড়াও যারা বিআরবিডি ওয়েবসাইট থেকে কোর্সটি শেষ করতে এখনো যারা পারেনি তাদের কোর্স সংক্রান্ত সমস্যা এবং কোর্স শেষ করার পর তাদেরকেও নেয়ার সুযোগ রয়েছে বলে জানানো হয়। এখনো যে শিক্ষার্থীরা কোর্সটি শেষ করতে পারেনি তাদের আরও সময়সীমা বাড়িয়ে দেয়ার কথা বলা হয়েছে।

আবেদনকারীদের মধ্য থেকে প্রাথমিকভাবে বাছাই করা হয়। প্রাথমিকভাবে নির্বাচিতদের ‘কিভাবে গবেষক হব?’ শীর্ষক কোর্সটি সম্পন্ন করতে বলা হয় প্ল্যাটফর্মটির ওয়েবসাইট থেকে। ওয়েবসাইটটিতে রেজিষ্ট্রেশন করে লেকচারগুলো দেখে ১২০ টি কুইজে অংশগ্রহণ করে একটি রিসার্চ প্রোপোজাল দাখিলের মাধ্যমে পাশ করতে হয়। উত্তীর্ণ শিক্ষার্থীরাই মৌখিক পরীক্ষার জন্য উপযুক্ত হিসেবে গন্য হবে। উত্তীর্ণদের লিস্ট এই লিংক এ প্রদর্শিত হয়ঃ https://www.beresearcherbd.com/news

প্ল্যাটফর্মটির সূচনাকারী, চুয়েট শিক্ষক মোঃ ছাবির হোসাইনের সুনিপুণ দক্ষতায় উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে গবেষণা বান্ধব পরিবেশ সৃষ্টিতে করতে বিশ্ব বিখ্যাত গবেষকগণের পরামর্শে নিরলসভাবে কাজ করে যাচ্ছে (বিআরবিডি) প্ল্যাটফর্মটি পরামর্শকগণের মধ্যে মালয়েশিয়ার সানওয়ে বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সাইদুর রহমান, আমেরিকার ভার্জিনিয়াটেক-এর অধ্যাপক সাইফুর রহমান, বাংলাদেশের চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মোহাম্মদ শামসুল আরেফিন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ফয়সাল ইসলাম চৌধুরী, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ছাবির হোসাইন

২৪ঘণ্টা /রানা

24ghonta-google-news