সাকিবের হার না মানা ‘৯৬’, বাংলাদেশের সিরিজ জয়

  |  রবিবার, জুলাই ১৮, ২০২১ |  ১০:২৪ অপরাহ্ণ
24ghonta-google-news

অবশেষে রানের ধারায় ফিরলেন সাকিব আল হাসান। ক্যারিয়ারের ৪৯তম অর্ধশতক হাঁকানোর দিনে অল্পের জন্য শতক হাতছাড়া হলেও দলকে রোমাঞ্চকর এক জয় এনে দিয়েছেন তিনি। হারারেতে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে জিম্বাবুয়েকে ৩ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। এই জয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় নিশ্চিত হল বাংলাদেশের। এর আগে প্রথম ওয়ানডেতে ১৫৫ রানের জয় পেয়েছিল টাইগাররা।

রবিবার (১৮ জুলাই) টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৪০ রান সংগ্রহ করে জিম্বাবুয়ে। দলের পক্ষে সর্বোচ্চ ৫৬ রান করেন ওয়েসলে মাধেভেরের।

24ghonta-google-news

এছাড়া অধিনায়ক ব্রেন্ডন টেলরের ৪৬, ডিওন মায়ার্সের ৩৪ ও রেগিস চাকাভার ২৬ রানের ইনিংসে ভর করে সম্মানজনক সংগ্রহ জড়ো করে স্বাগতিক দল।

বাংলাদেশের পক্ষে শরিফুল ইসলাম চারটি ও সাকিব আল হাসান দুটি উইকেট শিকার করেন। একটি করে উইকেট শিকার করেন তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ ও মোহাম্মদ সাইফউদ্দিন।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে উদ্বোধনী জুটিতে বাংলাদেশ জড়ো করে ৩৯ রান। দলীয় ৪৬ রানে বিদায় নেন লিটন দাসও। ভালো শুরুর পর ছন্দপতন ঘটলে চাপে পড়ে যায় বাংলাদেশ। তামিম ৩৪ বলে ২০ ও আগের ম্যাচের সেঞ্চুরিয়ান লিটন ৩৩ বলে ২১ রান করেন।

তাদের বিদায়ের পর ব্যাট হাতে ব্যর্থতার পরিচয় দেন মোহাম্মদ মিঠুন ও মোসাদ্দেক হোসেন সৈকত। মিঠুন ৩ বলে ২ ও মোসাদ্দেক ৯ বলে ৫ রান করে সাজঘরে ফিরলে চাপ বর্তায় সাকিব আল হাসানের ওপর। তবে সাকিবকে রেখে মাহমুদউল্লাহ রিয়াদ (৩৫ বলে ২৬), মেহেদী হাসান মিরাজ (১৫ বলে ৬), আফিফ হোসেন ধ্রুবরা (২৩ বলে ১৫) একে একে সাজঘরে ফেরেন।

এরপর লড়াইটা একাই চালিয়ে যান সাকিব। জয়কে যখন অসম্ভব মনে হচ্ছিল, তখন মোহাম্মদ সাইফউদ্দিনকে নিয়ে দেখেশুনে খেলে সচল রাখেন রানের চাকা। জিম্বাবুয়ের ফিল্ডারদের ক্যাচ ফসকানোর সুযোগ কাজে লাগিয়ে ধীরে ধীরে অভীষ্ট লক্ষ্যের দিকে এগিয়ে যায় বাংলাদেশ।

শেষপর্যন্ত শেষ ওভারের প্রথম বলে সাকিবের ব্যাট থেকেই আসে জয়সূচক বাউন্ডারি। ৯৬ রানে অপরাজিত থেকে বাংলাদেশকে এনে দেন ৩ উইকেটের জয়। ১০৯ বলের মোকাবেলায় ৮টি চার হাঁকান সাকিব। একটি চার হাঁকানো সাইফউদ্দিন ৩৪ বলে ২৮ রান করে অপরাজিত থাকেন, যা জয়ে রেখেছে বড় ভূমিকা।

সংক্ষিপ্ত স্কোর

টস : জিম্বাবুয়ে

জিম্বাবুয়ে ২৪০/৯ (৫০ ওভার)
মাধেভেরে ৫৬, টেলর ৪৬, মায়ার্স ৩৪, রাজা ৩০
শরিফুল ৪৬/৪, সাকিব ৪২/২, তাসকিন ৩৮/১, মিরাজ ৩৪/১, সাইফউদ্দিন ৫৪/১

বাংলাদেশ : ১৪২/৭ (৫০ ওভার)
সাকিব ৯৬*, সাইফউদ্দিন ২৮*, রিয়াদ ২৬, লিটন ২১, তামিম ২০,
জংওয়ে ৪৬/২, এনগারাভা ৩৩/১

ফল : বাংলাদেশ ৩ উইকেটে জয়ী।

24ghonta-google-news