তামিমের দ্রুততম শতক ও সোহান ঝড়ে হোয়াইটওয়াশ জিম্বাবুয়ে

  |  মঙ্গলবার, জুলাই ২০, ২০২১ |  ১১:০৫ অপরাহ্ণ
24ghonta-google-news

হারারেতে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে জিম্বাবুয়েকে ৫ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। এই জয়ে ৩-০ ব্যবধানে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করল টাইগাররা।

মঙ্গলবার (২০ জুলাই) হাই স্কোরিং ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। ব্যাট হাতে এদিন দৃঢ়তা দেখায় স্বাগতিক দল। নির্ধারিত ৫০ ওভারের ৩ বল বাকি থাকতে অলআউট হলেও দলটি জড়ো করে ২৯৮ রান।

24ghonta-google-news

দলের পক্ষে অর্ধশতক হাঁকান ৩ ব্যাটসম্যান। সর্বোচ্চ ৮৪ রান আসে ওপেনার রেগিস চাকাভার ব্যাট থেকে। ৯১ বলের মোকাবেলায় তিনি হাঁকান ৭টি চার ও ১টি ছক্কা। এছাড়া রায়ান বার্ল ৪টি করে চার-ছক্কা হাঁকিয়ে ৪৩ বলে ৫০ এবং সিকান্দার রাজা ৭টি চার ও ১টি ছক্কার সহায়তায় ৫৪ বলে ৫৭ রান করেন।

বাংলাদেশের পক্ষে এদিন খরুচে ছিলেন মোহাম্মদ সাইফউদ্দিন। জিম্বাবুয়ের বিপক্ষে খরুচে বোলিংয়ের রেকর্ড গড়লেও নিজের করা শেষ ওভারে শিকার করেন তিনটি উইকেট। সমানসংখ্যক উইকেট পান মুস্তাফিজুর রহমানও। এছাড়া মাহমুদউল্লাহ রিয়াদ দুটি এবং তাসকিন আহমেদ ও সাকিব আল হাসান একটি করে উইকেট শিকার করেন।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে বাংলাদেশ দারুণ সূচনা পায় দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাসের ব্যাটে। প্রথম পাওয়ারপ্লে নির্বিঘ্নে কাটালেও দলীয় ৮৮ রানে ভাঙে উদ্বোধনী জুটি। ৩৭ বলে ৩২ রান করে লিটন সাজঘরে ফিরলেও ওয়ান ডাউনে নামা সাকিব আল হাসানকে নিয়ে জিম্বাবুয়ের বোলারদের শাসন অব্যাহত রাখেন তামিম।

আগের ম্যাচের নায়ক সাকিব এই ম্যাচে অবশ্য ভালো ইনিংসের ইঙ্গিত দিয়েও বিদায় নেন ৩০ রান করে। তার আগে ৪২ বলের মোকাবেলায় হাঁকান একটি করে চার-ছক্কা। তামিম নিজের ছন্দ অনুযায়ী খেলে তুলে নেন ক্যারিয়ারের দ্রুততম শতক (৮৭ বলে)।

তামিমের মারকুটে ইনিংস থামে ১১২ রানে। ৯৭ বলের মোকাবেলায় ৮টি চার ও ৩টি ছক্কা হাঁকান তিনি। তামিমের বিদায়ের পরের বলে মাহমুদউল্লাহ রিয়াদ গোল্ডেন ডাকের শিকার হলে মোহাম্মদ মিঠুনকে নিয়ে হাল ধরেন প্রায় পাঁচ বছর পর খেলতে নামা নুরুল হাসান সোহান। মিঠুন ৫৭ বলে ৩০ রান করে বিদায় নিলে আফিফ হোসেন ধ্রুবকে নিয়ে সোহান লড়াই চালিয়ে যান।

শেষপর্যন্ত এই জুটিই দলকে জয়ের বন্দরে পৌঁছে দেয়। সোহান ৩৯ বলে ৪৫ রান করে অপরাজিত থাকেন, হাঁকান ৬টি চার। মারকুটে ব্যাটিং দেখিয়েছেন আফিফও, ৩টি চার ও ১টি ছক্কায় ১৭ বলে ২৬ রান করে অপরাজিত থাকেন তিনি। বাংলাদেশ জয় পায় ২ ওভার ও ৫ উইকেট হাতে রেখেই।

জিম্বাবুয়ের পক্ষে ডোনাল্ড টিরিপানো ও ওয়েসলে মাধেভেরে দুটি করে উইকেট শিকার করেন।

সংক্ষিপ্ত স্কোর

টস : বাংলাদেশ

জিম্বাবুয়ে : ২৯৮/১০ (৪৯.৩ ওভার)
চাকাভা ৮৪, বার্ল ৫৯, রাজা ৫৭
সাইফউদ্দিন ৮৭/৩, মুস্তাফিজ ৫৭/৩, রিয়াদ ৪৫/২, সাকিব ৪৬/১, তাসকিন ৪৮/১

বাংলাদেশ : ৩০২/৫ (৪৮ ওভার)
তামিম ১১২, সোহান ৪৫*, লিটন ৩২, সাকিব ৩০, মিঠুন ৩০, আফিফ ২৬*
মাধেভেরে ৪৫/২, টিরিপানো ৬১/২

ফল : বাংলাদেশ ৫ উইকেটে জয়ী
সিরিজ : বাংলাদেশ ৩-০ ব্যবধানে জয়ী।

24ghonta-google-news