পরিবেশ রক্ষা করতে গিয়ে বিশ্বে এক বছরে ২২৭ মৃত্যু

  আন্তর্জাতিক ডেস্ক |  সোমবার, সেপ্টেম্বর ১৩, ২০২১ |  ৫:৩০ অপরাহ্ণ
24ghonta-google-news

জলবায়ু পরিবর্তনের প্রভাবে সৃষ্ট দাবানলসহ নানা দুর্যোগে প্রাকৃতিক সম্পদ রক্ষা করতে গিয়ে ২০২০ সালে প্রাণ হারিয়েছেন ২২৭ জন। পরিবেশ ও মানবাধিকার পর্যবেক্ষণকারী সংস্থা গ্লোবাল উইটনেসের একটি প্রতিবেদনে এই তথ্য এসেছে।

প্রতিবেদনের বরাত দিয়ে সোমবার সিএনএন জানিয়েছে, পরিবেশ রক্ষায় কাজ করতে গিয়ে সারাবিশ্বে এটি মৃত্যুর রেকর্ড। গ্লোবাল ইউটনেস ২০২০ সালে বিশ্বের বিভিন্ন জায়গায় পরিবেশ রক্ষাকারী সদস্যদের মৃত্যুর তথ্য সংগ্রহ করে এই প্রতিবেদন দিয়েছে। যেখানে প্রতি সপ্তাহে গড়ে চার জনের বেশি মানুষ পরিবেশ রক্ষা করতে গিয়ে মারা যান বলে উল্লেখ করা হয়েছে।

24ghonta-google-news

গেল বছর সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে ল্যাটিন আমেরিকার দেশগুলোতে। এ অঞ্চলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ কলম্বিয়ায় আদিবাসীদের জমি এবং কোকো রক্ষা কিংবা বন রক্ষা করতে গিয়ে গত বছর ৬৫ জন মারা গেছে। এরপরই অবস্থান মেক্সিকোর। ২০২০ সালে দেশটিতে ৩০ জনের মৃত্যু হয়েছে। বন উজাড় কিংবা অবৈধভাবে গাছ কাটা ঠেকাতে গিয়েই সেখানে এক তৃতীয়াংশ মৃত্যুর ঘটনা ঘটেছে।

গ্লোবাল উইটনেসের প্রতিবেদনের তথ্য অনুযায়ী, ফিলিপাইনে গত বছর খনন এবং গাছ কাটায় বাধা দিতে গিয়ে এবং বাঁধ প্রকল্পে কাজ করতে গিয়ে গ্রাণ গেছে ২৯ জনের।

পরিবেশ রক্ষা করতে গিয়ে সবচেয়ে কম, ৯২ জন মারা গেছে ২০১৩ সালে। এছাড়া, ২০১২ সালে ১৩৯, ২০১৪ সালে ১১৫, ২০১৫ সালে ১৮৫, ২০১৬ সালে ১৯৮, ২০১৭ সালে ২০১, ২০১৮ সালে ১৬৭ ও ২০১৯ সালে ২১২ জন মারা যান।

এন-কে

24ghonta-google-news
24ghonta-google-news