৬ মাস ধরে কোহলির নেতৃত্ব ছাড়ার পরিকল্পনা চলছে

 খেলা ডেস্ক |  শুক্রবার, সেপ্টেম্বর ১৭, ২০২১ |  ১২:৪০ অপরাহ্ণ
৬ মাস ধরে কোহলির নেতৃত্ব ছাড়ার পরিকল্পনা চলছে
24ghonta-google-news

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে হঠাৎ করে আলোচনায় বিরাট কোহলির নেতৃত্ব ছাড়ার প্রসঙ্গ। সীমিত ওভারের ক্রিকেটে কোহলির নেতৃত্ব নিয়ে আগেও প্রশ্ন উঠেছিল। তবে, কোহলির মতো সময়ের সেরা ক্রিকেটারকে সরিয়ে অন্য কাউকে দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত নেয়নি ভারতীয় ক্রিকেট বোর্ড। হয়তো এবার কোহলি নিজেই বুঝেছেন রঙিন পোশাকের নেতৃত্ব ছাড়া উচিত। তাই, বিশ্বকাপের পরই নেতৃত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন ভারতীয় তারকা।

বৃহস্পতিবার এক টুইট বার্তায় কোহলি নিজেই এই ঘোষণা দেন। তবে, টি-টোয়েন্টি দলের নেতৃত্ব ছাড়ার ঘোষণা দিলেও টেস্ট ও ওয়ানডে দলের অধিনায়কের দায়িত্ব চালিয়ে যাবেন কোহলি।

24ghonta-google-news

প্রশ্ন উঠেছে, হঠাৎ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর কেন অধিনায়কত্ব দায়িত্ব ছাড়ছেন কোহলি? ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ জানিয়েছেন, হঠাৎ নয়, ছয় মাস ধরেই এই নিয়ে ভাবনা-চিন্তা চলছিল।

বোর্ডের ওয়েব সাইটে জয় শাহ বলেন, ‘টিম ইন্ডিয়ার জন্য আমরা পরিষ্কার একটা পরিকল্পনা করেছি। কাজের চাপের কথা মাথায় রেখে এবং একটি মসৃণ রূপান্তর নিশ্চিত করার জন্য কোহলি বিশ্বকাপের পরে টি টোয়েন্টি ক্রিকেটের অধিনায়ক পদ থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।’

এরপরই জয় শাহ বলেন, “ছয় মাস ধরে বিরাট এবং দলের ‘লিডারশিপ টিম’-এর সঙ্গে বিষয়টা নিয়ে আলোচনা করেছিলাম। তারপরেই আমরা এই সিদ্ধান্তে পৌঁছাই। ভারতীয় ক্রিকেটের ভবিষ্যৎ গড়ার লক্ষ্যে বিরাট একজন ক্রিকেটার এবং দলের সিনিয়র সদস্য হিসেবে কাজ করে যাবে।”

এর আগে টাইমস অব ইন্ডিয়া জানিয়েছিল, অক্টোবর-নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপের পর সীমিত ওভারের নেতৃত্ব ছাড়তে পারেন কোহলি। তাঁর জায়গায় ভারতের সীমিত ওভারে অধিনায়ক হতে যাচ্ছেন আইপিএলের সবচেয়ে সফল অধিনায়ক রোহিত শর্মা।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন অনুসারে, সাদা বলের ক্রিকেটে নিজের ব্যাটিংয়ে আরও মনোযোগ দিতে নাকি এমন সিদ্ধান্ত নিতে পারেন কোহলি। নিজের চাওয়া নিয়ে রোহিত ও টিম ম্যানেজমেন্টের সঙ্গে কোহলি আলোচনা করেছেন বলেও দাবি পত্রিকাটির।

বিসিসিআইয়ের সূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যমটি জানিয়েছে, ‘কোহলির কাছে মনে হচ্ছে—নিজের ব্যাটিংয়ে আরও নজর দেওয়া প্রয়োজন এবং তাঁর সব সময়ের চাওয়া যেটি, বিশ্বের সেরা ব্যাটসম্যান হওয়া, সেখানে আরও মনোযোগী হওয়া দরকার।’

২০১৪ সালে মহেন্দ্র সিং ধোনি টেস্ট থেকে অবসরে যাওয়ার পর থেকে ভারতের টেস্ট দলের অধিনায়ক কোহলি। ২০১৭ সালে ওয়ানডে ও টি-টোয়েন্টির দলের নেতৃত্ব পেয়েছেন তিনি। তবে, সাদা পোশাকে কোহলি দায়িত্ব পাওয়ার পর থেকেই ট্রফি খরায় আছে ভারত।

একই সঙ্গে আইপিএলে রোহিত দেখাচ্ছেন দারুণ সাফল্য। সঙ্গে দুর্দান্ত ব্যাটিং। সব মিলে সীমিত ওভারের ক্রিকেটে ভারতের নেতৃত্বে রোহিত শর্মাকে দেখা গেলে অবাক হওয়ার মতো কিছু থাকবে না।

এন-কে

24ghonta-google-news
24ghonta-google-news