দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজনের পক্ষে ভক্তরা

 খেলা ডেস্ক |  শুক্রবার, সেপ্টেম্বর ১৭, ২০২১ |  ২:৩৬ অপরাহ্ণ
দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজনের পক্ষে ভক্তরা
24ghonta-google-news

দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজনের কথা ভাবছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। তবে, এর পক্ষে-বিপক্ষে মত দিচ্ছেন অনেকেই। দুই বছর পর পর বিশ্বকাপ হলে বিশেষ করে ইউরোপীয় ফুটবল সংস্থার শিডিউল নিয়ে বিপাকে পড়বে। তবে, ভক্তদের বেশির ভাগ এর পক্ষেই আছে। ভক্তদের বেশির ভাগই চায়, দুই বছর পর পর অনুষ্ঠিত হোক ফুটবলের এই মহাযজ্ঞ।

এ ব্যাপারে একটি জরিপ করেছে। ফিফার ওয়েব সাইট অনুসারে ওই জরিপে বেশির ভাগ ভক্ত দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজনের পক্ষে মত দিয়েছে।

24ghonta-google-news

দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজন করা নিয়ে গত মে মাসে ভোটাভুটির ব্যবস্থা করেছিল ফিফা। ভোট আয়োজন করে ‘ইউ গভ’কে নামের একটি প্রতিষ্ঠান। ওই জরিপে ১৫ হাজার ফুটবলপ্রেমী অংশ নেন।

ফিফা নিজেদের ওয়েব সাইটে জানিয়েছে, এর মধ্যে ৫৫ শতাংশই বিশ্বকাপ আয়োজনের সময় চার বছর থেকে কমিয়ে আনার পক্ষে। ৩০ শতাংশ ভোটার দুই বছর পর পর বিশ্বকাপ আয়োজনের পক্ষে মত দিয়েছেন। প্রতি বছর বিশ্বকাপ আয়োজনের পক্ষে মত দিয়েছে ১১ শতাংশ এবং ১৪ শতাংশ তিন বছর পর পর বিশ্বকাপ আয়োজনের পক্ষে মত দেয়।

বিষয়টি নিয়ে আরও বড় পর্যায়ে জরিপ চালাবে সংস্থাটি। ১০০-এর বেশি দেশজুড়ে এক লাখ লোকের মধ্যে ভোটাভুটি আয়োজনের প্রক্রিয়া সম্পন্ন করার পথে রয়েছে ফিফা।

এদিকে, ফুটবল বিশ্বকাপ দুই বছর পর পর আয়োজনের পক্ষে ইতিবাচক সাড়া দিয়েছে আফ্রিকা মহাদেশ। বাংলাদেশ, নেপাল, মালদ্বীপ ও শ্রীলঙ্কা- দক্ষিণ এশিয়ার এই চার দলও দুই বছর পর পর বিশ্বকাপের পক্ষে।

চারটি দেশের ফুটবল সংস্থার সভাপতিদের সই করা চিঠিতে বিশ্বকাপ দুই বছর পর আয়োজনের পক্ষে মত দিয়েছে। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিন, অ্যাসোসিয়েশন অব মালদ্বীপের সভাপতি বাসাম আদেল জলিল, অল নেপাল ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি কারমা তিসেরাং শেরপা ও ফুটবল ফেডারেশন অব শ্রীলঙ্কার সভাপতি জাসওয়ার উমর।

এন-কে

24ghonta-google-news
24ghonta-google-news