ফেসবুক বিভ্রাট : ৭০ মিলিয়ন নতুন ব্যবহারকারী পেয়েছে টেলিগ্রাম

 প্রযুক্তি ডেস্ক |  বুধবার, অক্টোবর ৬, ২০২১ |  ১২:৩১ অপরাহ্ণ
24ghonta-google-news

মেসেজিং অ্যাপ টেলিগ্রাম সোমবারের ফেসবুক বিভ্রাটের সময় মিলিয়নেরও বেশি নতুন ব্যবহারকারী অর্জন করেছে। টেলিগ্রাম প্রতিষ্ঠাতা পাভেল দুরভ মঙ্গলবার এ কথা জানান।

তিনি বলেন, বিশ্বব্যাপী মানুষ প্রায় ছয় ঘণ্টা অতিব্যবহারিত মূল বার্তা পরিষেবার বাইরে ছিল।

24ghonta-google-news

ফেসবুক তার বিভ্রাটের দায় স্বীকার করেছে, যার কারণে ৩.৫ বিলিয়ন ব্যবহারকারীদের হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম এবং মেসেঞ্জারের মতো পরিষেবাগুলো অ্যাক্সেস করতে বাধা পেয়েছে। যা হয়েছে ফেসবুক ত্রুটিপূর্ণ কনফিগারেশন পরিবর্তনের কারণে।

দুরভ তার টেলিগ্রাম চ্যানেলে লিখেছেন, “টেলিগ্রামের দৈনন্দিন বৃদ্ধির হার একটি পরিমানের ক্রম অনুসারে লক্ষকে ছাড়িয়ে গেছে এবং আমরা অন্য প্ল্যাটফর্ম থেকে ৭০ মিলিয়নেরও বেশি উদ্বাস্তুকে স্বাগত জানাই।”

দুরভ বলেছিলেন যে, আমেরিকার কিছু ব্যবহারকারী ধীর গতির অভিজ্ঞতা অর্জন করতে পারে, কারণ লক্ষ লক্ষ মানুষ একই সময়ে সাইন আপ করার জন্য ছুটে এসেছিল। কিন্তু পরিষেবাটি সংখ্যাগরিষ্ঠের জন্য যথারীতি কাজ করেছিল।

ইইউ অ্যান্টিট্রাস্ট প্রধান মার্গ্রেথে ভেস্টেগার বলেন, “এই বিভ্রাট মাত্র কয়েকজন বড় খেলোয়াড়ের উপর নির্ভর করার প্রতিক্রিয়া দেখিয়েছে এবং আরও প্রতিদ্বন্দ্বীর প্রয়োজনকে তুলে ধরেছে।”

রাশিয়া বলেছে, এই ঘটনাটির পর তারা অনুধাবন করেছে যে মস্কো তার নিজস্ব সার্বভৌম ইন্টারনেট প্ল্যাটফর্ম এবং সামাজিক নেটওয়ার্কগুলো বিকাশ করা দরকার।

সোমবার হোয়াটসঅ্যাপের প্রায় ছয় ঘণ্টার দীর্ঘ বিরতি ক্রিপ্টোকারেন্সি থেকে রাশিয়ান তেলের সম্পদের লেনদেনকে প্রভাবিত করেছে।

বাজারের খেলোয়াড়রা বলেছেন, যদিও টেলিগ্রামের মতো বিকল্প প্ল্যাটফর্মগুলিতে দ্রুত স্থানান্তর গুরুতর ব্যাঘাত সীমিত করেছে।

এন-কে

24ghonta-google-news
24ghonta-google-news