নগরে ষষ্ঠী তিথিতে শুরু দুর্গাপূজা

 নিজস্ব প্রতিবেদক |  সোমবার, অক্টোবর ১১, ২০২১ |  ২:৫২ অপরাহ্ণ
24ghonta-google-news

উলুধ্বনি, শঙ্খনাদ, ঢাক ও কাঁসর বাদ্যে ষষ্ঠীপূজার মধ্য দিয়ে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা সোমবার (১১ অক্টোবর) সকাল ৭ টায় নগরের কিছু পারিবারিক ও সর্বজনীন মণ্ডপে পুরোহিতের মন্ত্রোচ্চারণ ও আবাহনে ষষ্ঠীপূজা সম্পন্ন হয়।সন্ধ্যায় হবে দেবীর বোধন, আমন্ত্রণ ও অধিবাস। পঞ্জিকা মতে, মঙ্গলবার (১২ অক্টোবর) শ্রীশ্রী দুর্গাদেবীর নবপত্রিকা প্রবেশ ও স্থাপন, সপ্তমী তিথিতে পূজা হবে। বুধবার (১৩ অক্টোবর) দুর্গাদেবীর মহাষ্টমী পূজা ও রাতে সন্ধি পূজা। বৃহস্পতিবার (১৪ অক্টোবর) দুর্গাদেবীর মহানবমী বিহিত পূজা এবং শুক্রবার (১৫ অক্টোবর) বিজয়া দশমীর পূজা শেষে দর্পন বিসর্জন।

চট্টগ্রাম মহানগরের প্রধান পূজামণ্ডপ জেএম সেন হল প্রাঙ্গণ সেজেছে নতুন সাজে। সুদৃশ্য তোরণ ও মণ্ডপে অধিষ্ঠিত হয়েছেন প্রতিমা। দুষ্টের দমন আর শিষ্টের পালনে দুর্গতিনাশিনীর আগমনে সনাতনী সম্প্রদায় এখন আনন্দে মতোয়ারা।নিপুণ শিল্পীর তুলির ছোঁয়ায় দৃষ্টিনন্দন প্রতিমা মহাদেব, দেবী দুর্গা, শ্রীশ্রী লক্ষ্মী, শ্রীশ্রী সরস্বতী, শ্রীশ্রী গণেশ ও শ্রীশ্রী কার্ত্তিক সহ দেবীর পদতলে ধরাশায়ী অসুরের অধিষ্ঠান পূজা মণ্ডপগুলোতে। আয়োজকরা পূজার সব উপকরণ পূজাস্থলে আনতে ব্যস্ত। তবে অনেক মণ্ডপে দেখা গেছে, ঋষির দেওয়া প্রতিমা কাঠামো না মেনে মনগড়া আধুনিক ভঙ্গি ও পোশাকে তৈরি করা হয়েছে প্রতিমা।

24ghonta-google-news

সনাতন শাস্ত্রীয় ব্যবস্থাপক অমল চক্রবর্তী এ প্রসঙ্গে বলেন, প্রতিমা পূজার জন্য প্রয়োজন নিখুঁত গঠনশৈলি। বরাহপুরাণে বিষ্ণুরূপী অবতার বরাহ বসুমতীকে বলেছেন, “প্রতিমা যশস্য কর্তব্যা তদানীয় বসুন্ধরে। প্রতিমাং কারয়েচ্চৈব লক্ষণোক্তাং বসুন্ধরে। ” অর্থাৎ, যে দ্রব্য দিয়ে প্রতিমা প্রস্তুত করতে হবে সে দ্রব্য এনে শাস্ত্রোক্ত বিধিমতে প্রতিমা নির্মাণ করবে। এতে বুঝা যায়, প্রতিমা হতে হবে শাস্ত্রোক্ত বিধিমতো অর্থাৎ ঋষিদের দেওয়া কাঠামো অনুযায়ী, নিজ মনের কল্পনা অনুযায়ী নয়।নগরের ১৬টি থানায় ব্যক্তিগত, ঘটপূজাসহ ২৭৬টি পূজামণ্ডপে এবং চট্টগ্রাম জেলার আওতাধীন ১৫ উপজেলায় সর্বজনীন ১ হাজার ৫৫৩টি ও পারিবারিক ৪১১টি মণ্ডপসহ মোট ১ হাজার ৯৬৪টি পূজামণ্ডপে শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে।

এদিকে নগরের ফিরিঙ্গি বাজার এলাকায় রোববার (১০ অক্টোবর) রাত ১১টার দিকে প্রতিমা বহনকারী গাড়িতে ফলের আড়তের ট্রাক থেকে জাম্বুরা ছুঁড়ে প্রতিমা ভাঙার ঘটনায় দুই জনকে আটক করেছে পুলিশ। কোতোয়ালী থানার ওসি নেজাম উদ্দিন জানান, আটক ব্যক্তিরা ট্রাকটির চালক ও পণ্যের মালিক।ফিরিঙ্গি বাজার শিব বাড়ি পূজা উদযাপন পরিষদের সভাপতি অমিত কুমার হোড় বলেন, রাত ১১টার দিকে মিনি ট্রাকে করে শিববাড়ি পূজা মণ্ডপে প্রতিমা নিয়ে যাওয়ার সময় এ ঘটনায় দুর্গা ও স্বরস্বতী প্রতিমার হাত ভেঙ্গে যায়। খবর পেয়ে স্থানীয়রা বিক্ষোভ করেন।শিব বাড়ি পূজা কমিটি সাধারণ সম্পাদক সুব্রত চৌধুরী এ ঘটনায় মামলা করবেন বলে জানান পূজা উদযাপন কমিটির নেতারা।ফিরিঙ্গিবাজার ওয়ার্ড কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব বলেন, এলাকায় ফলের আড়তে প্রতিদিন শ্রমিকরা আসে। তাদের কেউ এ ঘটনা ঘটিয়েছে।

24ghonta-google-news
24ghonta-google-news