হাঙ্গেরিতে বাংলাদেশী শিক্ষার্থীদের মিলনমেলা

 ২৪ ঘন্টা নিউজ ডেস্ক |  সোমবার, অক্টোবর ২৫, ২০২১ |  ১২:৩১ অপরাহ্ণ
24ghonta-google-news

নবীন শিক্ষার্থীদের সঙ্গে পরিচিত হতে “হাঙ্গেরিতে আমরা বাংলাদেশী” শীর্ষক এক মিলনমেলা অনুষ্ঠিত হয়েছে।

গত ১৭ অক্টোবর দানিউব নদী-ঘেষা সংসদ ভবনের সবুজ চত্বরে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

24ghonta-google-news

উচ্চশিক্ষায় ইউরোপের দেশগুলোর মধ্যে বাংলাদেশী শিক্ষার্থীদের আকৃষ্ট করতে ২০১৯ সাল থেকে হাঙ্গেরি সরকার দ্বিপক্ষীয় চুক্তির আওতায় প্রতিবছর ১০০টিরও বেশি বৃত্তিদিয়ে আসছে। এরই ধারাবাহিকতায় ২০২১ সালে বাংলাদেশ থেকে অনার্স, মাস্টার্স এবং পিএইচডি কোর্সের জন্য প্রায় ১০০ জন শিক্ষার্থী এখন হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টসহ অন্যান্য শহরে অবস্থান করছে। সেই সব নবীন শিক্ষার্থীদের সঙ্গে পরিচিত হতে “হাঙ্গেরিতে আমরা বাংলাদেশী” শীর্ষক ব্যানারে এ মিলনমেলা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন ইটভাসলোর‍্যান্ড বিশ্ববিদ্যালয়ের পিএইচডি গবেষক হাসানুজ্জামান খান।

স্বাগত বক্তব্যে তিনি পারস্পরিক যোগাযোগ বজায় রাখার জন্য সকল নবীন শিক্ষার্থীদের অনুরোধ করেন। নবীন-প্রবীনের দল একে অন্যের সঙ্গে পরিচিতি হবার অনুষ্ঠানের সবচেয়ে মজার অংশ ছিল পিএইচডি শিক্ষার্থীবৃন্দের কাছে নবীন শিক্ষার্থীদের প্রশ্নোত্তর পর্ব। নবীন শিক্ষার্থীবৃন্দ বিগত বছরে আগত পিএইচডি এবং মাস্টার্স সম্পন্ন করা ব্যক্তিবর্গের কাছে বুদাপেস্ট শহরে অবস্থানকালের নানা অভিজ্ঞতার কথা বিনিময় করেন।

এর মধ্যে উল্লেখ্যযোগ্য অংশ ছিল গবেষণামূলক কাজে অংশ নেয়ার প্রয়োজনীয়তা সম্পর্কে জিজ্ঞাসা; পড়াশোনা শেষ করে চাকরি বাজার সম্পর্কে খোঁজখবর নেয়া এবং পড়াশোনা শেষ না করে ইউরোপের অন্য কোন দেশে চলেযাওয়া বা না যাওয়া সম্পর্কিত জিজ্ঞাসা।

প্রশ্নোত্তর পর্বে পিএইচডি গবেষকদের মধ্যে সিদরাতুল মুনতাহা সুহা, জাকির হোসেন সুজন, মাহমুদ আর্গন,বাপ্পি খান,সাবরিনা লিটা, শুচিতা পারভীন, আরেফিন কেমি দিক নির্দেশনামূলক বক্তব্য দেন। সেন্ট্রাল ইউরোপীয় বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর সম্পন্নকরা নাজমুল হাসান বুদাপেস্ট শহরে চাকরির বাজার সম্পর্কে তথ্য দিয়ে নবীন শিক্ষার্থীদের সহায়তা করবেন বলে প্রতিশ্রুতি দেন।

অনুষ্ঠানে নবীন শিক্ষার্থীদের সঙ্গে পরিচিতি অনুষ্ঠানের সঞ্চালনা করেন কর্ভিনাস ইউনিভার্সিটি অব বুদাপেস্ট সমাজবিজ্ঞানের পিএইচডি শিক্ষার্থী নিয়ামত আলী।

এন-কে

24ghonta-google-news
24ghonta-google-news