পাসওয়ার্ড হিসাবে সবচেয়ে বেশি ব্যবহার হয় কোন ওয়ার্ড?

 প্রযুক্তি ডেস্ক |  শনিবার, নভেম্বর ২০, ২০২১ |  ৫:১১ অপরাহ্ণ
24ghonta-google-news

মোবাইলফোন, ফেসবুক, জি-মেইল ই শুধু নয়, জীবনের প্রতিটি ধাপেই এখন প্রয়োজন পাসওয়ার্ড। ক্ষেত্র বিশেষে একাধিক নয়, এখন ততোধিক পাসওয়ার্ডের ব্যবহারও করতে হয় একেক জন মানুষকে। কিন্তু এতো পাসওয়ার্ড মনে রাখাও তো মুশকিল! এ জন্য অনেকেই পাসওয়ার্ড হিসাবে এমন কিছু শব্দ ব্যবহার করেন, যা সহজেই মনে থাকে। কিন্তু কোন শব্দটি সবচেয়ে বেশি ব্যবহার হয়?

সম্প্রতি নর্ডপাস নামের এক পাসওয়ার্ড ম্যানেজিং সংস্থা জানিয়েছে, ভারতে একটি বিশেষ শব্দকে সবচেয়ে বেশি ব্যবহার করতে দেখা গেছে পাসওয়ার্ড হিসাবে।

24ghonta-google-news

কী সেই শব্দ? সংস্থাটি বলছে, ‘পাসওয়ার্ড’ শব্দটিই নাকি পাসওয়ার্ড হিসেবে সবচেয়ে বেশি ব্যবহার করা হচ্ছে দেশটিতে। ভারতের মোট ১৭ লক্ষ ১৪ হাজার ৬৪৬ জন এই শব্দকে পাসওয়ার্ড করে ফোনের সুরক্ষার ব্যবস্থা করেছেন।

কিন্তু তাঁরা জানেন না, এই পাসওয়ার্ড হ্যাক করে নিতে এক সেকেন্ডও সময় লাগে না। কয়েক মুহূর্তের মধ্যেই ফাঁস হয়ে যায় পাসওয়ার্ড শব্দের রহস্য। সাইবার দুনিয়ায় হ্যাকাররা সব ওত পেতে বসে আছেন, এমনই এক দুর্বল পাসওয়ার্ডের জন্য।

সবচেয়ে প্রচলিত পাসওয়ার্ডের তালিকায় এরপরেই রয়েছে আরও একটি পাসওয়ার্ড। সেটি হল ১,২,৩,৪,৫। ১২ লক্ষ ৮৯ হাজার ২৬৬ জন এই পাসওয়ার্ড ব্যবহার করেছেন। এটিও খুবই দুর্বল পাসওয়ার্ড, যা হ্যাকাররা হাতিয়ে নিতে এক সেকেন্ডও লাগে না।

তবে শুধু ভারতে নয়। ‘Password’ শব্দটির জনপ্রিয়তা রয়েছে জাপানেও। সারা পৃথিবীতেই এই পাসওয়ার্ড প্রচুর লোক ব্যবহার করে থাকেন।

অস্ট্রেলিয়া, আমেরিকা, কানাডাতেও এই পাসওয়ার্ড বেছে নিয়েছেন সিংহভাগ মানুষ।

অনেকে আবার পাসওয়ার্ডে রাখেন নিজের নাম। কেউ কেউ পাসওয়ার্ড করেন গালাগালিকেও। সেক্ষেত্রে অবশ্য মেয়েদের তুলনায় ছেলেদের সংখ্যাই বেশি। আবার পরিসংখ্যান বলছে, iloveyou কে পাসওয়ার্ড হিসেবে বেশি কাজে লাগান মেয়েরাই।
পশুপ্রেমীদের মধ্যে পাসওয়ার্ডের শীর্ষে ছিল ‘Dolphin’ শব্দটি।

আর ফুটবলপ্রেমীদের অন্যতম পছন্দের পাসওয়ার্ড ‘liverpool’।

এন-কে

24ghonta-google-news
24ghonta-google-news