আপনজনের মৃত্যুর স্বপ্ন দেখলে যা হয়

 লাইফস্টাইল ডেস্ক |  শনিবার, নভেম্বর ২৭, ২০২১ |  ১০:৩৫ পূর্বাহ্ণ
24ghonta-google-news

স্বপ্নে অনেকেই কাছের মানুষের মৃত্যু দেখেন। স্বাভাবিক ভাবেই এর পরে মন খুব খারাপ হয়ে যায়। সেই মন খারাপ চট করে কাটতেও চায় না। কিন্তু কেন এমন স্বপ্ন দেখেন?

জ্যোতিষশাস্ত্রে এমন দুঃস্বপ্নের নানা রকম ব্যাখ্যা আছে। সে সবের মধ্যে না গিয়ে মনোবিদ্যাও বলছে, এ ধরনের দুঃস্বপ্ন একেবারে যুক্তির ঊর্ধ্বে নয়। কেন এ ধরনের স্বপ্ন মানুষ দেখেন? কী বলা হচ্ছে মনোবিদ্যায়? এটি বিপদ বা খারাপ ঘটনার পূর্বাভাস, এমন কোনও কথা বলছে না মনোবিদ্যা।

24ghonta-google-news

সম্প্রতি ‘আমেরিকার ন্যাশনাল ইনস্টিটিউটস অব হেলথ’-এর একটি গবেষণাপত্র বলছে, এর পিছনে কাজ করে তিনটি কারণ।

তা হলো-

* আত্মবিশ্বাসের অভাব, নিরাপত্তহীনতা

* সব কিছু নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে, এমন অনুভূতি
এবং নিজেকে সব বন্ধন থেকে মুক্ত করার ইচ্ছা

তবে সব কটি মৃত্যুর স্বপ্নকে এক করে ফেলা যাবে না। এরও ভাগ আছে। তেমনই বলছে, জার্নাল অব ক্লিনিক্যাল স্লিপ মেডিসিন-এ প্রকাশিত হওয়া আর একটি গবেষণাপত্র। কী বলা হয়েছে তাতে?

* পরিবারের কারও মৃত্যু দেখা: যার মৃত্যু আপনি দেখছেন, তার সঙ্গে আপনার সম্পর্কে কিছু বদল এসেছে। সেখান থেকেই নিরাপত্তাহীনতা তৈরি হচ্ছে। তাই এই ধরনের স্বপ্ন।

* নিজের মৃত্যু দেখা: জীবনে বড় কিছু পরিবর্তনের কথা ভাবছেন। বাড়ি ছেড়ে দেওয়া, চাকরি বদল, দেশ ছেড়ে অন্য দেশে চলে যাওয়া— এ সব ক্ষেত্রেও ভয় কাজ করে। সেটাই এই ধরনের স্বপ্ন দেখায়।

* পোষ্যের মৃত্যু দেখা: আপনি হয়তো নিজেকে নিঃসঙ্গ ভাবছেন। সেখান থেকেই এ ধরনের স্বপ্ন আসে। তবে অনেকেরই পোষ্য খুব অসুস্থ হয়ে পড়লে, তারা পোষ্যের মৃত্যুর স্বপ্ন দেখেন।

* বন্ধুর মৃত্যু দেখা: বন্ধুর সঙ্গে সমস্যা হচ্ছে কি? কিংবা বন্ধুর থেকে দূরে যেতে চাইছেন, সম্পর্ক ভাঙতে চাইছেন? তেমন হলেও এ ধরনের স্বপ্ন দেখেন কেউ কেউ।

* ইতোমধ্যেই মৃত কাউকে স্বপ্নে আবার মরতে দেখা: জার্নাল অব ক্লিনিক্যাল স্লিপ মেডিসিন-এ প্রকাশিত গবেষণাপত্রটি বলছে, সাধারণত প্রচণ্ড অসুস্থ মানুষ এ ধরনের স্বপ্ন দেখেন।

এন-কে

24ghonta-google-news
24ghonta-google-news