ইতালি নাকি পর্তুগাল, বিশ্বকাপে খেলবে কে?

 খেলা ডেস্ক |  শনিবার, নভেম্বর ২৭, ২০২১ |  ১১:৩২ পূর্বাহ্ণ
24ghonta-google-news

২০২২ সালের কাতার বিশ্বকাপে হয় রোনালদোর পর্তুগাল থাকবে, নয়তো এবারের ইউরো চ্যাম্পিয়ন ইতালি খেলবে! ব্যাপারটা অনেকটা অবিশ্বাস্য হলেও সত্যি তাই হতে চলেছে। ইউরোপ অঞ্চলের বাছাইপর্ব এতটাই জটিল হয়ে গেল। নতুন ধারার প্লে-অফে ইতালি কিংবা পর্তুগালের বিশ্বকাপ ভাগ্য ঝুলে গেছে। প্লে-অফে পড়ায় এ দুদলের যেকোনো এক দলেরই সুযোগ থাকছে ফিফা বিশ্বকাপে যাওয়ার।

এরই মধ্যে ইউরোপীয় অঞ্চলের বাছাইপর্বে ১০ গ্রুপের সেরা দলগুলো নিশ্চিত করেছে বিশ্বকাপ। এবার ১০ গ্রুপের ১০ রানার্সআপ এবং নেশনস লিগে ভালো করেছে, কিন্তু বিশ্বকাপে জায়গা করতে পারেনি—এমন দুই দলকে (অস্ট্রিয়া, চেক প্রজাতন্ত্র) নিয়ে আয়োজিত হবে বিশ্বকাপের প্লে-অফ বাছাইপর্ব।

24ghonta-google-news

গতকাল শুক্রবার রাতে ড্র হওয়া এ পর্বে ১২টি দলকে তিনটি রুটে ভাগ করে দেওয়া হয়েছে। এক একটি গ্রুপে চার দলের মধ্যে প্রথমে সেমিফাইনাল হবে। এরপর চারটি থেকে দুটি যাবে ফাইনালে। আর ফাইনালে জয়ী দল খেলবে বিশ্বকাপে। এভাবে মোট তিন দল যাবে বিশ্বকাপে।

সেখানেই সেমিফাইনাল নামের প্লে-অফের প্রথম ধাপে রুট-৩-এ তুরস্ককে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে পর্তুগাল। আর, ইতালি পেয়েছে নর্থ মেসিডোনিয়ারকে। এ দুই সেমি-ফাইনালের জয়ী দল মুখোমুখি হবে ফাইনালে। তাদের মধ্যে বিজয়ীরা পাবে বিশ্বকাপের টিকেট।

অন্য দুটি রুটের প্রথমটিতে মুখোমুখি হবে স্কটল্যান্ড ও ইউক্রেন এবং ওয়েলস ও অস্ট্রিয়া। দ্বিতীয়টিতে রাশিয়া খেলবে পোল্যান্ডের বিপক্ষে। আর, সুইডেন পেয়েছে চেক রিপাবলিক। আগামী বছরের ২৪ থেকে ২৯ মার্চ সময়ের মধ্যে হবে প্লে-অফের ম্যাচগুলো।

এক নজরে প্লে-অফ বাছাইপর্বের সূচি

প্রথম ভাগ

স্কটল্যান্ড বনাম ইউক্রেন

ওয়েলস বনাম অস্ট্রিয়া

দ্বিতীয় ভাগ

রাশিয়া বনাম পোল্যান্ড

সুইডেন বনাম চেক প্রজাতন্ত্র

তৃতীয় ভাগ

ইতালি বনাম মেসেডোনিয়া

পর্তুগাল বনাম তুরস্ক

এন-কে

24ghonta-google-news
24ghonta-google-news