ওমিক্রন রুখতে ম্যাজিকের মতো কাজ করবে এই পানীয়

 লাইফস্টাইল ডেস্ক |  বৃহস্পতিবার, জানুয়ারি ১৩, ২০২২ |  ১২:১৩ অপরাহ্ণ
24ghonta-google-news

করোনাভাইরাসের নতুন ধর্ন ওমিক্রন আতঙ্কে পুরো বিশ্ব। ফের ঊর্ধ্বমুখী করোনা আক্রান্ত ও মৃত্যুর হার। সংক্রমণ ঠেকাতে দেশে দেশে নতুন করে দেওয়া হয়েছে বিধিনিষেধ এবং টিকা কার্যক্রমে জোরদার করা হয়েছে। এ অবস্থায় সবাই চাচ্ছেন সুস্থ থাকতে।

করোনার এ সঙ্কট পর্যায়ে একটু একটু সবাই চাইছেন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে। নিজের মতো করে কেউ করছেন ব্যায়াম আবার কেউ খাদ্যাভ্যাসেও নিয়ে এসেছে বিপুল পরিবর্তন। খাদ্যাভ্যাসে বদল যখন হয়েছে তখন প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে এমন পানিওতে চুমুক দিন।

হলুদের পুষ্টিগুণ অনেক। অ্যান্টি বায়োটিকের মতো কাজ করে। রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হলুদের গুণ অপরিসীম। তাই হলুদ দিয়ে তৈরি পানীয়ের ওপর চোখ বুজে ভরসা রাখতে পারেন। চলুন জেনে নেওয়া কীভাবে তৈরি করবেন এই পানীয়।

একটি পাত্রে ২ চামচ জল নিন, তাতে দুটি তুলসি পাতা দিন। পানির মধ্যে তুলসি পাতা দিয়ে ফুটিয়ে নিন। ফুটে গেলে এবার তাতে ২০০ মিলিলিটার দুধ দিন। তার মধ্যে দিন কাঁচা হলুদ। ফুটে গেলে ছোট করে কাটা একটি দারচিনি, একটি ছোট এলাচ, একটি লবঙ্গ, সামান্য কেশর, একটি গোলমরিচ ওই পাত্রে দিন। অল্প আঁচে ৭-৮ মিনিট ফুটতে দিন। ফুটে যাওয়ার পর ছেঁকে নিন। এবার ঠান্ডা হয়ে গেলে তা খেয়ে নিন।

হালিমের দানাও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, আয়রন, প্রোটিন, ফাইবার, ভিটামিন এ, ভিটামিন সি, ক্যালসিয়াম সমৃদ্ধ এ দানা ওমিক্রনকে রুখতে সাহায্য করে। চলুন এবার জেনে নিন হালিম দানা দিয়ে কীভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবেন।

এক কাপে পানি নিন। তাতে ৫-৬টি দানা সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে উঠে দানাগুলো ছেঁকে ফেলে দিন। এবার খালি পেটে ওই পানি খেয়ে নিন। চাইলে এই দানাটি দইয়ের সঙ্গে মিশিয়েও খেতে পারেন।

বিশেষজ্ঞদের মতে, এই দুই ধরনের খাবার আপনার রোগ-প্রতিরোধ বাড়াবে অনেকটা। তার ফলে করোনার নতুন ধরন ওমিক্রনের হাত থেকে পেতে পারেন মুক্তি।

এন-কে

24ghonta-google-news
24ghonta-google-news