শ্রীলঙ্কাকে তাদেরই মাঠে হারিয়ে সমতায় জিম্বাবুয়ে

 খেলা ডেস্ক |  বুধবার, জানুয়ারি ১৯, ২০২২ |  ১১:১৭ পূর্বাহ্ণ
24ghonta-google-news

নিজেদের মাঠেই জিম্বাবুয়ের কাছে হেরে গেলো শ্রীলঙ্কা। পাল্লেকেলেতে দ্বিতীয় ওয়ানডে ম্যাচে স্বাগতিকদের ২২ রানে হারিয়েছে ক্রেইগ আরভিনের দল। এই জয়ে সমতায় ফিরেছে সফরকারিরা। সিরিজের প্রথম ওয়ানডেতে ৫ উইকেটে শ্রীলঙ্কার কাছে হেরেছিল তারা।

টস জিতে ব্যাট করতে নেমে ক্রেইগ আরভিনের ৯১ রানের ইনিংসে ভর করে ৮ উইকেটে ৩০২ রানের বড় সংগ্রহ দাঁড় করায় জিম্বাবুয়ে। রান তাড়া করতে নেমে ৬৩ রানে নেই স্বাগতিকদের ৪ উইকেট। চাপের মধ্যে দাসুন শানাকার ইনিংস আশা জাগালেও ২৮০ রানে থমকে যায় লঙ্কানরা। তাতে দারুণ এক জয় পেল জিম্বাবুয়ে।

২০১৮ সালের জানুয়ারির পর প্রথমবার এই সংস্করণে শ্রীলঙ্কাকে হারাল জিম্বাবুয়ে। সব মিলিয়ে দুই দলের মুখোমুখি ৫৯ ওয়ানডেতে জিম্বাবুয়ের জয় হলো ১২টি।

জিম্বাবুয়ের টপ অর্ডার ব্যাটসম্যানরা প্রায় সবাই রান পেয়েছেন। উদ্বোধনী জুটিতে ৫৯ রান যোগ করেন তাকুদজওয়ানাশে কাইতানো ও রেজিস চাকাভা। ২৮ বলে ২৬ রান করে কাইতানো ও ৫০ বলে ৪৭ রান করে আউট হন চাকাভা।

এরপর শন উইলিয়মসের সঙ্গে ১০৬ রানের বড় জুটি গড়েন অধিনায়ক ক্রেইগ আরভিন। ৫৬ বলে ৪৮ রান করে উইলিয়ামস ফিরলে ভাঙে এই জুটি। সেঞ্চুরির দ্বারপ্রান্তে গিয়ে দুর্ভাগ্যক্রমে ৯৮ বলে ১০ বাউন্ডারিতে ৯১ রান করে মহেশ থিকসানার বলে বোল্ড হন তিনি।

শেষদিকে সিকান্দার রাজার ৪ চার ও একটি ছক্কায় ৪৬ বলে ৫৬ রানের ঝড়ো ইনিংসে তিনশোর্ধ্ব সংগ্রহ পেয়ে যায় জিম্বাবুয়ে।

৫১ রানে ৩ উইকেট নিয়ে শ্রীলঙ্কার সফলতম বোলার ভ্যান্ডারসে। অভিজ্ঞ পেসার নুয়ান প্রদিপ ২ উইকেট নিলেও ১০ ওভারে দেন ৭৪ রান।

৩০৩ রানের বড় লক্ষ্যে নেমে শ্রীলঙ্কার শুরুটা হয় দুঃস্বপ্নের মতো। ৩১ রানের মধ্যেই তারা হারায় ৩ উইকেট। সেখান থেকে দলকে টেনে তোলেন অধিনায়ক দাসুন শানাকা।

মেন্ডিস, পাথুম নিসানকা ও চান্দিমালকে হারানোর পর দুই চার ও একটি ছক্কায় ভালো কিছুর ইঙ্গিত দেওয়া চারিথ আসালাঙ্কা আশাহত করেন দলকে।

এরপরই কামিন্দু মেন্ডিসকে নিয়ে প্রতিরোধ গড়েন শানাকা। দুজনের ব্যাটে বাড়তে থাকে রান। চার মেরে মেন্ডিস ফিফটি পূর্ণ করেন ৭১ বলে। পঞ্চাশ ছুঁতে শানাকার লাগে ৫২ বল। ১২০ বলে ১১৮ রানের জুটি ভাঙে মেন্ডিসের বিদায়ে। ৮২ বলে তিনি করেন ৫৭ রান।

তবে দলকে জয়ের স্বপ্ন দেখাচ্ছিলেন শানাকা। কিন্তু ৪৫তম ওভারে টেন্ডাই চাতারার বলে তিনি ফিরে গেলে কার্যত শেষ হয়ে যায় লঙ্কানদের আশা। ৭ চার ও ৪ ছক্কায় সাজানো ইনিংসটিতে শানাকা করেন ৯৪ বলে ১০২ রান।

এরপর চামিকার ৩৪ রান পরাজয়ের ব্যবধান শুধুই কমিয়েছে। শেষপর্যন্ত ৯ উইকেট হারিয়ে ২৮০ রানে থামে শ্রীলঙ্কা।

ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন জিম্বাবুয়ের ক্রেইগ আরভিন।

আগামী শুক্রবার একই মাঠে হবে সিরিজ নির্ধারণী তৃতীয় ও শেষ ম্যাচ।

এন-কে

24ghonta-google-news
24ghonta-google-news