বিরোধী নেতাকে প্রধানমন্ত্রী হওয়ার প্রস্তাব শ্রীলঙ্কার প্রেসিডেন্টের

 আন্তর্জাতিক ডেস্ক |  সোমবার, মে ৯, ২০২২ |  ১০:৫০ পূর্বাহ্ণ
24ghonta-google-news

শ্রীলঙ্কার বিরোধী দল সমাগি জন বালাভেগায়ার (এসজেবি) নেতা সাজিথ প্রেমাদাসাকে প্রধানমন্ত্রী হওয়ার প্রস্তাব দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে। বিরোধী দলের নেতাকে টেলিফোনে এই অনুরোধ করেন প্রেসিডেন্ট।

এ সময় নিজ দলের নেতা-কর্মীদের সঙ্গে আলোচনার পর চূড়ান্ত সিদ্ধান্ত জানাবেন বলে জানিয়েছেন সাজিথ প্রেমাদাসা। শ্রীলঙ্কার সংবাদমাধ্যম কলম্বো পেজ এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্ট বিরোধীদলীয় নেতাকে টেলিফোন করেছেন এবং দেশের বর্তমান সংকটের মুখে প্রধানমন্ত্রীর পদ গ্রহণ করতে বলেছেন। জবাবে বিরোধীদলীয় নেতা প্রেসিডেন্টকে বলেছেন, এ বিষয়ে বিরোধী দলের সাংসদদের সঙ্গে বৈঠক করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

এর আগে চলমান আন্দোলনের মুখে পদত্যাগ করতে রাজি হওয়ার কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। মন্ত্রিসভার এক বিশেষ বৈঠকে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসের অনুরোধে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে।

প্রেসিডেন্ট ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে ছোট ভাই প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে প্রধানমন্ত্রীর পদ থেকে মাহিন্দা রাজাপাকসে সরে যেতে অনুরোধ করেন। তাঁর অনুরোধে ইতিবাচক সাড়া দেন মাহিন্দা রাজাপাকসে। তাঁর পদত্যাগের ফলে মন্ত্রিসভাও ভেঙে যাবে।

প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে আজ সোমবার একটি বিশেষ বিবৃতিতে তাঁর পদত্যাগের ঘোষণা দেওয়ার কথা রয়েছে। তিনি পদত্যাগের ঘোষণা দিলে আগামী এক সপ্তাহের মধ্যে মন্ত্রিসভার রদবদল করা হবে।

টেলিফোনে বিরোধীদলীয় নেতাকে সংসদে সংখ্যাগরিষ্ঠের স্বাক্ষরিত একটি প্রস্তাব পাস করার কথা বলেছেন প্রেসিডেন্ট। একই সময় তিনি বলেন, সংসদ নির্বাচন অনুষ্ঠানের প্রয়োজন হলে তাঁকে যেন অবহিত করা হয়।

এন-কে

24ghonta-google-news
24ghonta-google-news