অস্ট্রেলিয়ার মাটিতে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ

 খেলা ডেস্ক |  মঙ্গলবার, মে ১৭, ২০২২ |  ৫:১৪ অপরাহ্ণ
24ghonta-google-news

আগামী অক্টোবরে অস্ট্রেলিয়ায় বসবে টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসর। যেখানে সরাসরি অংশ নেবে বাংলাদেশ। তার আগে সেখানে নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়াকে নিয়ে ত্রিদেশীয় সিরিজ খেলবে টাইগাররা।

মঙ্গলবার (১৭ মে) গণমাধ্যমের মু্খোমুখি হয়ে অস্ট্রেলিয়ার মাটিতে ত্রিদেশীয় সিরিজ খেলার বিষয়টি নিশ্চিত করেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।

তিনি বলেন, ‘অস্ট্রেলিয়ায় বিশ্বকাপের আগে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ। সেখানে প্রতিটি দলের সঙ্গে কমপক্ষে দুটি করে চারটি ম্যাচ খেলার সুযোগ পাব আমরা।’

এরপর তিনি যোগ করেন, ‘বিশ্বকাপের প্রস্তুতির জন্য আমরা সেখানে কন্ডিশনিং ক্যাম্প করব। বিগ ব্যাশের একটি দলের সঙ্গে প্রস্তুতি ম্যাচ খেলার বিষয়ে কথা হচ্ছে।’

অস্ট্রেলিয়ার মাটিতে বাংলাদেশ সবশেষ খেলার সুযোগ পেয়েছিল ২০১৫ সালের বিশ্বকাপে। যেখানে টাইগাররা চারটি ম্যাচ খেলেছিল। আর বৃষ্টি বাধায় নামার হয়নি স্বাগতিকদের বিপক্ষে একটি ম্যাচে। বিশ্বকাপ বাদ দিলেও, অস্ট্রেলিয়ার মাটিতে লাল সবুজের প্রতিনিধিরা সবশেষ দ্বিপাক্ষীয় সিরিজ খেলেছিল ২০০৮ সালে। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে সেবার বাংলাদেশ হোয়াইটওয়াশ হয়েছিল। এরপর ২০০৩ সালে অজিদের মাটিতে তিন ওয়ানডে ও দুই টেস্টের সবগুলো ম্যাচে হেরেছিল টাইগাররা। ওশেনীয় মহাদেশের দেশটিতে সেটাই টাইগারদের প্রথম সিরিজ ছিল।

এদিকে আগামী ১৬ অক্টোবর থেকে ১৩ নভেম্বর অস্ট্রেলিয়ার মাটিতে বসবে অষ্টম টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। যেখানে বাংলাদেশ সরাসরি অংশ নেবে। তবে শঙ্কার বিষয় হচ্ছে গত সাত বছর ধরে যেখানে বাংলাদেশ কোনো ম্যাচ খেলেনি, সেখানে সরাসরি নেমে কিভাবে কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নেবে।

ফলে সেখানে কন্ডিশনিং ক্যাম্প ও ম্যাচ খেলা জরুরি হয়ে পড়েছে। বিষয়টি মাথায় রেখেই বিসিবি বিশ্বকাপের আগে তাই ত্রিদেশীয় সিরিজের বিষয়ে সিদ্ধান্তে পৌছেছে। ফরে টাইগাররা বিশ্বকাপ মঞ্চে নামার আগে ভালোভাবে নিজেদের ঝালিয়ে নেওয়ার সুযোগ পাচ্ছে। অক্টোবরের প্রথম দিকেই মাঠে গড়াবে ত্রিদেশীয় সিরিজটি। তবে এখনো চূড়ান্ত হয়নি সূচি।

এবিষয়ে জালাল ইউনুস বলেন, ‘বিশ্বকাপের আগে অক্টোবরে হবে ‍ত্রিদেশীয় সিরিজের ম্যাচগুলো। তবে এখনো সূচি চূড়ান্ত হয়নি।’

এন-কে

24ghonta-google-news
24ghonta-google-news