চট্টগ্রামের গরমে মাঠ ছেড়ে গেলেন আম্পায়ার

 খেলা ডেস্ক |  বুধবার, মে ১৮, ২০২২ |  ৩:০৯ অপরাহ্ণ
24ghonta-google-news

দেশজুড়ে বইছে প্রচণ্ড দাবদাহ। গরমে টেকা দায়। ঠিক এমন সময়ে চট্টগ্রামে চলছে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা প্রথম টেস্ট। ম্যাচের চতুর্থ দিনে আজ বুধবার (১৮ মে) মাঠ ছেড়ে গেলেন ম্যাচের আম্পায়ার রিচার্ড ক্যাটেলব্রো। তার জায়গায় মাঠে আসেন তৃতীয় আম্পায়ার জোয়েল উইলসন।

বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকা টেস্টের চতুর্থ দিনের খেলা চলছে। এরইমধ্যে বাংলাদেশ খেলে ফেলেছে ১৩৯ ওভার। তখনো লিড পেতে লাগে আরও দুই রান। কিন্তু এমন সময়ে মাঠ ছেড়ে গেলেন ম্যাচের আম্পায়ার রিচার্ড ক্যাটেলব্রো। ৩৩টি প্রথম শ্রেণির ম্যাচ খেলার অভিজ্ঞতা সম্পন্ন ইংলিশ আম্পায়ার ক্যাটেলব্রোর পরিচয় আছে লঙ্গার ভার্সন ক্রিকেটের কাঠিন্যের সঙ্গে। মাঠে প্রখর রৌদ্রে ঠায় দাঁড়িয়ে টেস্ট ক্রিকেট খেলা চাট্টিখানি কথা নয়। কিন্তু ইংলিশ সামারের সঙ্গে বঙ্গদেশের জৈষ্ঠের ফল পাকা গরমের তুলনা হয় না। চট্টগ্রামের সাগরিকার তীব্র গরমে আজ আর টিকতে পারলেন না এই ব্রিটিশ।

এদিন কাসুন রাজিথার ওভারের পরই মাঠ ছাড়তে বাধ্য হলেন ৪৯ বছর বয়সী আম্পায়ার ক্যাটেলব্রো। তার বদলে ফিল্ড আম্পায়ারের ভূমিকায় মাঠে প্রবেশ করেন জোয়েল উইলসন। ত্রিনিদাদিয়ান আম্পায়ার উইলসন আইসিসির এলিট প্যানেলভূক্ত আম্পায়ার।

ক্যাটেলব্রো মাঠ ছাড়ার সুযোগে অবশ্য দুদেশের ক্রিকেটাররা সুযোগ পেয়েছেন পানি পানের। গরমে তাদের অবস্থাও সঙিন। গতকাল মাঠ ছাড়তে হয়েছিল সেঞ্চুরিয়ান তামিম ইকবালকে। আজ ব্যাটিংয়ের সময় গরমে ভুগতে দেখা গেছে মুশফিক ও লিটনকেও।

এদিকে মধ্যাহ্ন বিরতির পর মাঠে নেমে জোড়া ধাক্কা খেয়েছে বাংলাদেশ। সেঞ্চুরির পথে থাকা লিটন দাস ও আগের দিনে সেঞ্চুরি পাওয়া তামিমকে আজ মোকাবেলা করা প্রথম বলেই ফিরিয়েছেন কাসুন রাজিথা। কনকাশন বদলি হয়ে নেমে জ্বলে উঠেছেন লঙ্কান পেসার।

এর আগে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে আরেকটি শতরানের জুটি পায় বাংলাদেশ। মুশফিকুর রহিম ও লিটন দাসের চতুর্থ উইকেট জুটি এই সেঞ্চুরি স্পর্শ করে ২১৩ বলে। ৯৮ রানে অবিচ্ছিন্ন থেকে তৃতীয় দিন শেষ করেছিলেন মুশফিক ও লিটন। বৃষ্টি বাগড়ার পর চতুর্থ দিন খেলা শুরু হলে প্রথম ওভারেই পৌঁছে যান তারা জুটির শতকে।

আধঘণ্টা দেরিতে খেলা শুরু হওয়ায় সেশনগুলোর সময়ও পিছিয়ে গেছে। প্রথম সেশন হবে সাড়ে ১০টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত। ৪০ মিনিটের লাঞ্চ বিরতির পর শুরু হবে দ্বিতীয় সেশন। চলবে ৩টা ১০ পর্যন্ত। ২০ মিনিটের চা-বিরতির পর খেলা চলবে সাড়ে পাঁচটা পর্যন্ত।

এন-কে

24ghonta-google-news
24ghonta-google-news