কুখ্যাত ডাকাত

২৪ ঘন্টা চট্টগ্রাম ডেস্ক : চট্টগ্রাম নগরীর নাসিরাবাদ হাউজিং সোসাইটি এলাকায় অভিযান চালিয়ে ১০ মামলার আসামী কুখ্যাত ডাকাত মো. মানিক (৩৫) কে গ্রেফতার করেছে র‌্যাপিড অ্যকশন ব্যাটিলিয়ন র‌্যাব। এসময় তার কাছ থেকে একটি আগ্নেয়াস্ত্র, দুই রাউন্ড গুলি, বিপুল পরিমাণ দেশীয় অস্ত্র, ঘর ভাঙ্গার সরঞ্জাম এবং চোরাই মালামাল উদ্ধার করা হয়।

বিজ্ঞাপন

মঙ্গলবার ভোর রাত ৪টার সময় নাসিরাবাদ হাউজিং সোসাইটির ৬ নম্বর রোড এলাকায় অভিযান চালিয়ে এসব মালামালসহ তাকে গ্রেফতার করে র‌্যাব। মানিক নগরীর চান্দগাঁও থানা মোহরা শাপলা ক্লাব এলাকার মৃত সোলায়মানের ছেলে।

র‌্যাব জানায়, গত ১৬ নভেম্বর দিবাগত রাতে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সাবেক প্রধান প্রকৌশলী এসএমএম জিয়া হোসাইনের (৮৬) নাসিরাবাদ হাউজিং সোসাইটির বাসায় জানালার গ্রিল কেটে চুরি করে দুবৃত্তরা। এই ঘটনার ছায়া তদন্তে নামে র‌্যাব-৭। র‌্যাব-৭ সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ এবং নিজস্ব গোয়েন্দা নজরদারি অব্যাহত রেখে এই ঘটনার সাথে সংশ্লিষ্ট তিনজনকে সনাক্ত করে।

গোপন সূত্রে জানতে পারে মঙ্গলবার ভোর রাতে কুখ্যাক মানিক ও তার সহযোগীরা ওই এলাকায় আবারো ডাকাতির প্রস্তুতি নিচ্ছে। এ তথ্যের ভিত্তিতে র‌্যাবের অভিযানিক টিম অভিযানে গেলে একটি ওয়ান শুটার গান ও দুই রাউন্ড গুলিসহ মানিককে হাতেনাতে গ্রেফতার করতে সক্ষম হয়।

পরে তার দেয়া তথ্যমতে মানিককে নিয়ে চান্দগাঁও থানা এলাকায় তার বাসা ও তার সহযোগীদের বাসায় অভিযান পরিচালনা করে র‌্যাব।অস্ত্র ও ডাকাতির মালামাল

অভিযানে ১টি রামদা, ১টি তলোয়ার, ১টি চাপাতি, ১টি ড্যাগার, ৪টি ছুরি, ২টি হেক্সো ব্লেড, ৪টি কাঁচি, ১টি কুড়াল, ২টি স্ক্র ড্রাইভার সেট, ৯টি স্ক্র ড্রাইভার, ৮টি প্লায়ার্স, ৬টি রেঞ্জ, ১টি রেত, ১টি ভাইস গ্রিপ, ২টি হাতুড়ি, ১টি তাতাল, ৫টি হেক্স কি, ১৫ টি মাস্টার কি, ১ সেট এলএন কি, ৫টি হাত ঘড়ি, ১টি শোপিস জগ, ১টি মনিটর, ২টি মোবাইল, ১টি সিমকার্ড এবং নগদ ২০ হাজার চোরাই টাকা উদ্ধার করা হয়।

তথ্যটি নিশ্চিত করে র‌্যাবের সহকারী পরিচালক (মিডিয়া) মো. মাহমুদুল হাসান মামুন জানান, গ্রেফতার মানিকের বিরুদ্ধে নগরীতে ১০টি মামলা রয়েছে। জিজ্ঞাসাবাদে নগরীর বিভিন্ন এলাকায় তার সহযোগীদের নিয়ে একাধিক ডাকাতি ও দস্যুতার ঘটনা ঘটিয়েছে বলে স্বীকার করে।

তার বিরুদ্ধে পরবর্তী আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য উদ্ধারকৃত মালামালসহ সংশ্লিষ্ট থানায় হস্তান্তরের প্রক্রিয়া চলছে বলে জানায় র‌্যাবের এ কর্মকর্তা।