ঘুমাতে যাওয়ার আগে নারকেল তেল মাখেন! ক্ষতি হচ্ছে না তো?

 লাইফস্টাইল ডেস্ক |  সোমবার, আগস্ট ৮, ২০২২ |  ৩:০৪ অপরাহ্ণ
24ghonta-google-news

চুলের যত্নে সবচেয়ে বেশি ব্যবহৃত হয় নারকেল তেল। দীর্ঘ সময় ধরেই এই তেলের ব্যবহার হয়ে আসছে চুলের যত্নে। ত্বকের বিভিন্ন সমস্যার দ্রুত সমাধান করতে এটি অত্যন্ত উপকারি একটি উপাদান।

শুধু ত্বক নয়, চুল এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতিতে নারকেল তেলের ভূমিকা গুরুত্বপূর্ণ। তবে রাতে ঘুমাতে যাওয়ার আগে নারকেল তেল মাখলে কী কোনো ক্ষতি হয়?

24ghonta-google-news

রাত্রিকালীন রূপরুটিনে অনেকেই ময়েশ্চারাইজার হিসাবে ত্বকে নারকেল তেল মেখে থাকেন। চোখের নীচের ফোলা ভাব, ত্বকের বলিরেখা, মেচতা দূর করতেও নারকেল তেল বেশ উপকারি। এমনকি, মেকআপ তুলতেও অনেকে নারকেল তেল ব্যবহার করে থাকেন।

কেউ কেউ আবার নাইটক্রিম হিসাবে ব্যবহার করেন নারকেল তেল। লরিক অ্যাসিড সমৃদ্ধ নারকেল তেল ত্বকের কোলাজেন বৃদ্ধি করে। এর প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য ত্বকের বিভিন্ন সংক্রমণ দূর করে। নারকেল তেলে রয়েছে প্রচুর পরিমাণে ফ্যাট। দীর্ঘ ক্ষণ ধরে নারকেল তেলের এই ফ্যাট ত্বকের ছিদ্রমুখ বন্ধ করে দেয়। নারকেল তেল স্পর্শকাতর ত্বকের জন্য ব্রণ বা অ্যালার্জির কারণ হতে পারে।

এছাড়া, যাদের ত্বক অত্যন্ত ব্রণ প্রবণ এবং তৈলাক্ত, ত্বকের যত্ন নিতে তাদের নারকেল তেল এড়িয়ে চলাই ভাল। ত্বকের র‌্যাশ, লালচে ভাব দেখা দিতে পারে। নারকেল তেল প্রদাহ-বিরোধী হলেও তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে প্রদাহজনিত নানা সমস্যার সৃষ্টি করতে পারে।

এন-কে

24ghonta-google-news
24ghonta-google-news