যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার মহড়ার আগে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়লেন কিম

 আন্তর্জাতিক ডেস্ক |  রবিবার, সেপ্টেম্বর ২৫, ২০২২ |  ১১:১৪ পূর্বাহ্ণ
24ghonta-google-news

আবারও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। রোববার (২৫ সেপ্টেম্বর) দেশটির পূর্ব উপকূলে একটি সন্দেহভাজন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। গত জুনের পর এবারই প্রথম এই ধরনের কোনো ক্ষেপণাস্ত্র ছুড়ল উত্তর কোরিয়া।

দক্ষিণ কোরিয়ার সামরিক কর্মকর্তারা এই তথ্য সামনে এনেছেন। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

24ghonta-google-news

প্রতিবেদনে বলা হয়েছে, যৌথ মহড়ায় অংশ নিতে মার্কিন বিমানবাহী রণতরী দক্ষিণ কোরিয়ায় আসার পর এবং সিউলে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের পূর্ব নির্ধারিত সফরের আগে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপের এই ঘটনা ঘটল।

অবশ্য দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম আগেই জানিয়েছিল, তার প্রতিবেশী দেশটি একটি সাবমেরিন থেকে উৎক্ষেপণের মাধ্যমে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে। তবে উত্তর কোরিয়াকে ব্যালিস্টিক ও পারমাণবিক অস্ত্র পরীক্ষা থেকে নিষিদ্ধ করেছে জাতিসংঘ।

জাপানের উপকূলরক্ষীরা উৎক্ষেপণের বিষয়টি নিশ্চিত করেছে, সাগরে চলাচলরত জাহাজগুলোকে ‘সতর্ক থাকতে’ সতর্ক করেছে। এটি বলেছে, ক্ষেপণাস্ত্রটি তার একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের বাইরে পড়েছে বলে মনে হচ্ছে।

এর আগে শুক্রবার দক্ষিণ কোরিয়ার পূর্ব উপকূলে যৌথ মহড়ায় অংশ নিতে পারমাণবিক শক্তিচালিত মার্কিন রণতরী ইউএসএস রোনাল্ড রিগান দক্ষিণ কোরিয়ার দক্ষিণের বন্দর শহর বুসানে নোঙর করেছে। দক্ষিণ কোরিয়ার নৌবাহিনীর মতে এই মহড়া ‘কোরীয় উপদ্বীপে শান্তি ও স্থিতিশীলতার স্বার্থে’ অনুষ্ঠিত হবে।

এছাড়া আগামী কয়েকদিনের মধ্যে কমলা হ্যারিস পূর্ব এশিয়ার এই অঞ্চলে ভ্রমণের অংশ হিসাবে দক্ষিণ কোরিয়া সফর করবেন। এই সফরে জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের শেষকৃত্যেও অংশ নেবেন তিনি।

বিবিসি বলছে, গত বছরজুড়ে পিয়ংইয়ং বেশ কয়েকটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করার পর কোরীয় উপদ্বীপে উত্তেজনা বেড়েছে। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওল গত মে মাসে দায়িত্ব গ্রহণ করার পর উত্তর কোরিয়ার বিরুদ্ধে কঠোর অবস্থানের প্রতিশ্রুতি দিয়েছেন।

উল্লেখ্য, সাম্প্রতিক সপ্তাহগুলোতে উত্তর কোরিয়া তার বৃহত্তম আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম)-সহ একাধিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। গত জুনের আগে গত ২৫ মে সর্বশেষ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। সেসময় বাইডেন পূর্ব এশিয়া ত্যাগ করার কয়েক ঘণ্টার মধ্যেই একে একে তিনটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিলেন কিম।

এন-কে

24ghonta-google-news
24ghonta-google-news