২২ বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া শুরু ১৭ অক্টোবর, প্রতি ইউনিটের আবেদনে ৫০০ টাকা

 শিক্ষা ডেস্ক |  শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০২২ |  ১১:৪৮ পূর্বাহ্ণ
24ghonta-google-news

গুচ্ছভুক্ত দেশের ২২টি বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি প্রক্রিয়া শুরু হবে ১৭ অক্টোবর থেকে। আবেদন করা যাবে ২৭ অক্টোবর পর্যন্ত। এদিকে প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের প্রতি ইউনিটে আবেদন করতে গুনতে হবে ৫০০ টাকা।

গতকাল বৃহস্পতিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির এক সভা শেষে এসব তথ্য জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির যুগ্ম আহ্বায়ক অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।

24ghonta-google-news

উপাচার্য ইমদাদুল হক বলেন, আগামী ১৪ অক্টোবর সংবাদপত্রে আবেদন প্রক্রিয়ার বিষয়ে জানিয়ে দেওয়া হবে। এরপর ১৭-২৭ অক্টোবর পর্যন্ত শিক্ষার্থীরা তাদের পছন্দের বিশ্ববিদ্যালয় সিলেক্ট করতে পারবেন। শিক্ষার্থীরা চাইলে একসঙ্গে ২২ বিশ্ববিদ্যালয়ই সিলেক্ট করতে পারবেন। তবে প্রতি বিশ্ববিদ্যালয়ের প্রতি ইউনিটের জন্য আলাদা আলাদা ৫০০ টাকা করে ফি দিতে হবে। একজন শিক্ষার্থী যে বিশ্ববিদ্যালয়ের যে ইউনিট সিলেক্ট করবে তখনই সঙ্গে সঙ্গে সে বিশ্ববিদ্যালয়ের কোন কোন বিষয়ের জন্য সে যোগ্য তা দেখতে পারবে।

ইমদাদুল হক আরও বলেন, ভর্তিচ্ছুরা এক বিশ্ববিদ্যালয়ে কোন বিষয়ে ভর্তি হলে পাঁচ হাজার টাকা জমা দিতে হবে এরপর মাইগ্রেশনে অন্য বিশ্ববিদ্যালয়ে আসলে নতুন করে টাকা দিতে হবে না। এরপর ভর্তি চূড়ান্ত হলে বিশ্ববিদ্যালয় অনুযায়ী পাঁচ হাজার টাকার সঙ্গে কিছু টাকা সমন্বয় করে নেয়া হবে। এ বিষয়ে প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের আলাদা আলাদা মানদণ্ড অনুযায়ী একাডেমিক সভায় সিদ্ধান্ত নেওয়া হবে।

ভর্তি প্রক্রিয়ার আবেদনের সময়সীমা বাড়ানো হবে না বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।

এন-কে

24ghonta-google-news
24ghonta-google-news