এমবাপ্পে-হল্যান্ডই হবে পরবর্তী মেসি-রোনালদো: সিসোকো

 খেলা ডেস্ক |  শুক্রবার, সেপ্টেম্বর ৩০, ২০২২ |  ১:১০ অপরাহ্ণ
24ghonta-google-news

মেসি-রোনালদোর যুগে তাদের ছাড়িয়ে যাওয়ার মতো কেউ ছিল না। গত ১৫ বছর ফুটবল বিশ্বকে রাজত্ব করেছে মেসি এবং রোনালদো। তবে তাদের দিন ফুরিয়ে এসেছে। এসেছে তাদের উত্তরসূরিও। অনেক ফুটবল বিশেষজ্ঞরা বলছেন, পিএসজির কিলিয়ান এমবাপ্পে এবং ম্যানচেস্টার সিটির আর্লিং হল্যান্ডই পরবর্তী সময়ে ফুটবল বিশ্বকে রাজত্ব করবে। পিএসজি ও লিভারপুলের সাবেক মিডফিল্ডার মোহামেদ সিসোকোও এমনটাই বলছেন।

কয়েক মৌসুম ধরেই গোলের পর গোল আর রেকর্ড গড়ে নিজেদের সামর্থ্যের জানান দিয়ে আসছেন এমবাপ্পে ও হল্যান্ড। বরুশিয়া ডর্টমুন্ডে আড়াই বছরের অধ্যায়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৮৯ ম্যাচে হল্যান্ড গোল করেন ৮৬টি। নরওয়ের ২২ বছর বয়সী এই ফরোয়ার্ড গত গ্রীষ্মের দলবদলে জার্মান ক্লাবটি থেকে যোগ দেন ম্যানচেস্টার সিটিতে। ইংলিশ ক্লাবটিতেও তার শুরুটা হয়েছে দারুণ। সব প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত ১০ ম্যাচে তার গোল ১৪টি।

24ghonta-google-news

এদিকে পিএসজি তারকা এমবাপ্পে গত চার মৌসুমেই ছিলেন লিগ ওয়ানের সর্বোচ্চ গোলদাতা। পাশাপাশি ফ্রান্সের ২০১৮ বিশ্বকাপ জয়েও গুরুত্বপূর্ণ অবদান আছে তার।

খেলাধুলার তথ্য-পরিসংখ্যান নিয়ে কাজ করা ‘স্ট্যাটস পারফর্ম’-কে গত বুধবার (২৮ সেপ্টেম্বর) দেয়া এক সাক্ষাৎকারে সিসোকো বলেন, মেসি ও রোনালদোর পর্যায়ে যাওয়ার সামর্থ্য আছে এমবাপ্পে ও হল্যান্ডের।

সিসোকো বলেন, ‘তারা অনেক গোল করছে। তারাও অন্য ধাঁচের খেলোয়াড়। আমি মনে করি, এমবাপ্পে শীর্ষমানের খেলোয়াড়, হল্যান্ডও তাই। তারা নিশ্চিতভাবে ক্রিস্টিয়ানো রোনালদো ও মেসির পর্যায়ে পৌঁছাতে পারবে বলেই মনে করি।’

এদিকে দুই তরুণ খেলোয়াড় দুই সেরা গুরুর অধীনে খেলছে বলেও মনে করেন সিসোকো। তিনি বলেন, ‘আমি মনে করি এমবাপ্পে এবং হল্যান্ড সেরা গুরুদের অধীনেই খেলছে এখন। গালতিয়ের একজন ভালো কোচ। আর পেপ গার্দিওলার ব্যাপারে তো সবাই এতো বছরে জেনে গেছে সে কোন মানের কোচ।’ শুধু তাই নয়, সিসোকো বলেছেন, এবারের চ্যাম্পিয়ন্স লিগে পিএসজি জেতার সম্ভাবনা সবচেয়ে বেশি।

এন-কে

24ghonta-google-news
24ghonta-google-news